ঘূর্ণিঝড় পেথাই ১০০ কিলামিটার বেগে আছড়ে পড়ল অন্ধ্রে


সাগরে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় পেথাই আছড়ে পড়ল অন্ধ্রপ্রদেশ উপকূলে। সোমবার বিকেলে অন্ধ্র-উপকূলের কাঁকিনাড়া, বিশাখাপত্তনমে আছড়ে পড়ে পেথাই। পেথাইয়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় এলাকা। ভেঙে পড়ে গাছপালা, বিদ্যুতের খুঁটি ভেঙে, তার ছিঁড়ে বহু এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে। প্রবল বেগে ঝড় ও বৃষ্টি শুরু হয়েছে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায়। প্রভাব পড়েছে ওড়িশা ও পশ্চিমবঙ্গেও।

সতর্কতা জারি হয়েছিল আগেই
সাইক্লোন পেথাই আছড়ে পড়ার আগেই সতর্কতা জারি হয়েছিল অন্ধ্রপ্রদেশে। রাজ্যের তরফ থেকে সতর্কতামূলক সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছিল। উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া মানুষজনদের। অন্ধ্রপ্রদেশের ন'টি জেলায় জারি হয়েছিল হাই অ্যালার্ট। সাধারণ মানুষকে সতর্ক করতে চালানো হয়েছিল মাইকিং। ফলে ঝড় আছড়ে পড়লেও প্রাণহানির আশঙ্কা কম।

গাজার পর হানা পেথাইয়ের
কয়েক মাস আগেই ওড়িশা ও অন্ধ্র উপকূলে তাণ্ডব চালিয়ে গিয়েছে ঘূর্ণিঝড় গাজা। এবার পেথাইেয়রও অভিমুখ ছিল অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। তাই আগাম ব্যবস্থা নিয়ে রেখেছিল রাজ্য প্রশাসন। সাধারণ মানুষকে সতর্ক করতে উপকূলে প্রচার চালানো হচ্ছিল। গত তিন-চারদিন ধরেই অন্ধ্রপ্রদেশে ঝোড়ো হাওয়া বইছে, চলছিল বৃষ্টি।

১০০ কিমি বেগে আছড়ে পড়ল পেথাই
অন্ধ্রপ্রদেশ উপকূল ছাড়াও পুদুচেরিতে প্রবল বৃষ্টি চলছে। পেথাই আছড়ে পড়ার আগেই ৪০ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়া হাওয়া বইছিল। পেথাই প্রায় ১০০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে। অন্ধ্র উপকূলে আছড়ে পড়ার পর তা ওড়িশার দিকে ঘুরে যায়। বেশ খানিক দুর্বল হয়ে পড়ে।

পেথাই-প্রভাব ওড়িশা-পশ্চিমবঙ্গেও
এই পেথাইয়ের প্রভাবে ওড়িশা ও পশ্চিমবঙ্গেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুদিন ধরে পশ্চিমবঙ্গের আকাশের মুখ ভার হয়ে আছে। পেথাই আছড়ে পড়ার পর বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে এ রাজ্যে। উপকূলবর্তী অঞ্চলে ঝোড়ো হাওয়া বইবে। বুধবার থেকে শীত বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।