ভয়াবহ ভূমিকম্প ফিলিপিন্স দ্বীপপুঞ্জে, সুনামির সতর্কতা প্যাসিফিক ওয়ার্নিং সেন্টারের


ইন্দোনেশিয়ার পর ভয়াবহ ভূমিকম্প হল ফিলিপিন্সে। শনিবার ফিলিপিন্সের দ্বীপপুঞ্জের মিন্ডানাও-তে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.২ রিখটার স্কেল। এই ভূমিকম্পের জেরে হতাহতের খবর এখন মেলেনি, তবে ভূমিকম্পের যে তীব্রতা, তার জেরে হতাহত হওয়ার সমূহ সম্ভাবনা। এই ভূমিকম্পের জেরে সুনামির আতঙ্ক গ্রাস করেছে ফিলিপিন্সের এই দ্বীপপুঞ্জে।

দক্ষিণ ফিলিপিন্সের উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত মিন্ডানাও। ভূমিকম্পের উৎসস্থল এই উপকূলবর্তী এলাকা হওয়াতেই সুনামির সম্ভাবনা এড়াতে পারছেন না বিশেষজ্ঞরাও। এমনকী মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়েও নেওয়া হচ্ছে বাসিন্দাদের।

প্রশাসন সূত্রে সতর্কতা জারি করা হয়েছে। এলাকাবাসীকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুধু ফিলিপিন্স নয়, ইন্দোনেশিয়াতেও এই ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়িয়েছে সুনামির। কয়েকদিন আগেই সুনামির জেরে ইন্দোনেশিয়ার পশ্চিম উফকূলবর্তী অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

উল্লেখ্য, এই বছরই দু-দুবার ভয়াবহ ভূমিকম্প ও সুনামি হয়েছে ইন্দোনেশিয়ায়। সেপ্টেম্বরে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৫ রিখটার স্কেল। সেই ভূমিকম্প ও সুনামিতে প্রায় দু-হাজার মানুষের মৃত্যু হয়। আর এই ডিসেম্বরেই সপ্তাহ খানেক আগে যে সুনামি হল, তাতে চার শতাধিক মানুষ প্রাণ হারান।