লোকসভা নির্বাচনের আগে সুখবর, সরকারি কর্মীদের জন্য কল্পতরু হল মোদী সরকার


লোকসভা নির্বাচনের আগে সরকারি কর্মীদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ন্যাশনাল পেনশন স্কিমে সরকারের অনুদান ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হচ্ছে। একইসঙ্গে এই স্কিম থেকে টাকা তোলায় শিথিলতাও আনা হচ্ছে। ৬০ শতাংশ টাকা তোলার শিথিলতা ধার্য করেছে অর্থমন্ত্রক।

সোমবার অর্থমন্ত্রক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী স্বয়ং এ কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, পেনশন স্কিমের টাকা যেমন বাড়ানো হচ্ছে, তেমনই পেনশন স্কিমের টাকা ৬০ শতাংশ তুলে নিলে কোনও কর দিতে হবে না। ন্যাশনাল পেনশন স্কিমের গুরুত্ব বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত বলেও জানানোর হয়েছে সরকারের তরফে।

এতদিন পেনশনের ৪০ শতাংশ টাকা কর না দিয়ে তোলা যেত। এখন তা বাড়িয়ে ৬০ শতাংশ করা হল। এর ফলে মেধাবীরা সরকারি চাকরির দিকে ঝুঁকতে পারবেন। আর মেধাবীদের সরকারি চাকরির দিকে টেনে আনাই এর আরও এক লক্ষ্য বলে জানিয়েছেন অরুণ জেটলি। কেন্দ্রের এই সিদ্ধান্তকে লোকসভার আগে মাস্টারস্ট্রোক বলে মনে করছে রাজনৈতিক মহল।

এর ফলে প্রায় ১৮ লক্ষ সরকারিকর্মী উপকৃত হবেন। আর এই প্রকল্পের জন্য বার্শেক ৮৪০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে কেন্দ্রের। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলের পদত্যাদের দিনেই এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। তারপর রাত পোহালেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল। এই অবস্থায় ভাবমূর্তি রক্ষা করতে এই চেষ্টা বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।