আনলাইন শপিং করুন ইনস্টাগ্রামে


২০১৯ সালে ভারতে অনলাইন শপিং ফিচার নিয়ে আসছে ইনস্টাগ্রাম। নতুন এই ফিচারে ইনস্টাগ্রাম অ্যাপ থেকেই গ্রাহকরা অনলাইন শপিং করতে পারবেন। এতদিন কোন পোস্টের পাশে 'বাই' বাটনে ক্লিক করলে সেলারের ওয়েবসাইটে পৌঁছে দিন ইনস্টাগ্রাম অ্যাপ। ২০১৯ সাল থেকে এই বাটনে ট্যাপ করে ইনস্টাগ্রাম অ্যাপের ভিতর থেকেই কেনাকাটা করা যাবে।

২০১৬ সাল থেকে ইনস্টাগ্রাম অ্যাপ এ শপিং করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই ফিচার লঞ্চ হয়েছিল। এখন সারা পৃথিবীর ৪৬ টি দেশে ইনস্টাগ্রাম অ্যাপ থেকে অনলাইন শপিং করা যায়। ইনস্টাগ্রামের মুখপাত্র জানিয়েছেন, "সারা বিশ্ব এই ফিচার ছড়িয়ে দিতে চাইছি আমরা। ভারত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার।"

প্রতি মাসে ৯ কোটি গ্রাহক ইনস্টাগ্রাম থেকে কেনাকাটা করেন। কোন পোস্টের পাশে 'বাই' বাটনে ক্লিক করলে গ্রাহক প্রোডাক্ট ডেসক্রিপশান পেজে পৌঁছে যাবেন। সেখান থেকে প্রোডাক্ট সেভ করে ইনস্টাগ্রাম ব্রাউজিং এ ফিরে আসা যাবে।

একটি ছবির সাথে সর্বোচ্চ পাঁচটি প্রোডাক্ট বিক্রি করা যাবে। একই ভাবে ভিডিওর সাথে ২০ টি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন সেলাররা। স্টোরিজে প্রোডাক্ট স্টিকার ব্যবহার করা যাবে। যে সব সেলারের প্রতিদিন ২০ কোটি বা তার বেশি অ্যাকাউন্ট ভিজিট হয় তাদের প্রোডাক্ট এক্সপ্লোর সেকশানে দেখানো হবে।

২০১৯ সালেই ইনস্টাগ্রাম অ্যাপে পেমেন্ট ফিচার যোগ হতে চলেছে। এই ফিচার যোগ হলে ইনস্টাগ্রাম অ্যাপের মধ্যে থেকেই গ্রাহকরা অনলাইন শপিং করে পেমেন্ট সেরে ফেলতে পারবেন।

নতুন অনলাইন শপিং ফিচার যোগ হলে নিঃসন্দেহে আরও জনপ্রিয় হবে এই সোশ্যাল প্ল্যাটফর্ম। সোশ্যাল মিডিয়া থেকে এক ক্লিকেই গ্রাহকরা এবার অনলাইন শপিং এর মজা নিতে পারবেন।