কোটি টাকার মাদক সহ পাকড়াও জঙ্গি নেতা আলি মহম্মদ


শ্রীনগর: রাস্তায় গাড়ি দেখে দাঁড় করিয়েছিল পুলিশ। অন্যান্য দিনের মতোই খুব সাধারণ পুলিশের চেকিং। কিন্তু সেই চিকিং থেকেই সামনে এল বড় মাপের আন্তর্জাতিক মাদক পাচার চক্র। পাকরাও করা হল তিন কারবারিকে।
 
ঘটনাটি জম্মু-কাশ্মীর রাজ্যের জম্মু শহরের। ওই শহরের দক্ষিণ প্রান্তের রাস্তায় রুটিন চেকিং-এর সময় বিপুল পরিমাণ মাদক সহ তিন জনকে আটক করা হয়। গাড়ি থেকে উদ্ধার হওয়া মাদকের বাজারদর প্রায় চার কোটি টাকা। একই সঙ্গে ওই গাড়ি থেকে উদ্ধার হয়েছে নগদ ১৩ লক্ষ টাকা। বিভিন্ন মাদকের সঙ্গে এক কিলগ্রাম হেরোইনও উদ্ধার করা হয়েছে আটক গাড়ি থেকে।

ধৃতেরা হল আলি মহম্মদ ওরফে ইসাক, সোহেল আহমেদ এবং প্রদীপ কুমার। এদের মধ্যে পরিস্থিতি বেগতিক বুঝে প্রথমের আত্মসমর্পণ করে আলি মহম্মদ। পরে বাকি দুই জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে জমু পুলিশ।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে যে আত্মসমর্পণ করা আলি মহম্মদ এক সময় জঙ্গিদলের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিল। জঙ্গি সংগঠন আল বারকের সক্রিয় সদস্য ছিল এই আলি মহম্মদ। পাকিস্তানে গিয়ে জঙ্গি বৃত্তির প্রশিক্ষণও নিয়েছিল সে। পরে কুপওয়ারা এলাকায় কেবল টিভির ব্যবসা খুলে বসে।

এরই মাঝে সোশ্যাল মিডিয়া আরফত পাকিসানের মাদক কারবারিদের সঙ্গে যোগাযোগ হয় আলি মহম্মদের। তারপর থেকেই আন্তর্জাতিক মাদক কারবারের সঙ্গে জড়িয়ে যায় আলি মহম্মদ। পাকিস্তান থেকে সীমানা পার করে মাদক নিয়ে এসে তা ভারতে ছড়িয়ে দেওয়াটাই ছিল আলি মহম্মদের কারবার। আর এই মাদকের অনেকটা যেত রাজস্থানে। এমনই জানানো হয়েছে জম্মু পুলিশের পক্ষ থেকে। ধৃত ব্যক্তি সম্পর্কে যাবতীয় তথ্য এনআইএ-র হাতে তুলে দিয়েছে জম্মু পুলিশ।