ভারতীয় গ্রাহকদের তথ্য মুছে ফেলবে মাস্টারকার্ড, নিরাপত্তা দুর্বল হওয়ার আশঙ্কা


নিরাপত্তা দুর্বল হচ্ছে মাস্টারকার্ডের।

মাস্টারকার্ডের গ্রাহকেরা ঘোর বিপদে! তাঁদের সমস্ত ব্যাঙ্ক তথ্যের নিরাপত্তা কমজোর হতে চলেছে! আর এর পিছনে রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) একটি সিদ্ধান্ত। কারণ খুব তাড়াতাড়ি ভারতীয় গ্রাহকদের সমস্ত তথ্য গ্লোবাল সার্ভার থেকে মুছে ফেলতে চলেছে এই সংস্থা।

মাস্টারকার্ডের দক্ষিণ এশিয়া শাখার এক কর্তা পরুশ সিংহ জানিয়েছেন, গত এপ্রিলে আরবিআই এক নির্দেশিকা জারি করে। তাতে জানানো হয়, ভারতীয় সমস্ত গ্রাহকের তথ্য শুধুমাত্র দেশেই সীমাবদ্ধ থাকবে। ৬ অক্টোবর থেকে সে পথেই হাঁটছে মাস্টারকার্ড। পুণেতে তাঁদের অফিসে স্টোর থাকছে তথ্যগুলো। কিন্তু পুরনো গ্রাহকদের তথ্য শুধুমাত্র দেশের কম্পিউটারে আবদ্ধ নয়, মাস্টারকার্ডের গ্লোবাল সার্ভারে রয়েছে। সে কারণেই সেগুলো গ্লোবাল সার্ভার থেকে মুছে ফেলতে হবে।

আর এখানেই উদ্বিগ্ন মাস্টারকার্ড কর্তারা। কারণ? মাস্টারকার্ড কর্তা পরুশ সিংহ জানিয়েছেন, এই পদ্ধতিতে তথ্যের নিরাপত্তা হ্রাস পায়। ফলে কার্ড জালিয়াতি, ব্যাঙ্ক প্রতারণার মতো ঘটনা ঘটার সম্ভাবনাও বেড়ে গেল।

মাস্টারকার্ড এখনও গ্লোবাল সার্ভার থেকে তথ্য ডিলিটের প্রক্রিয়া শুরু করেনি। তথ্য ফাঁসের সম্ভাবনার কথা আরবিআইকে জানিয়েছে তারা। আরবিআই থেকে অনুমতি মিললে তবে ডিলিটের প্রক্রিয়া শুরু করবে।