‌শিয়ালদহ থেকে বাংলাদেশ হয়ে শিলিগুড়ি যাবে ট্রেন, খুলছে পুরনো রুট


শিলিগুড়ি থেকে ট্রেনে এবার বাংলাদেশ হয়ে শিয়ালদহ পৌঁছনো যাবে মাত্র সাত ঘণ্টায়। খুলছে পুরনো রুট। শিয়ালদহ থেকে ট্রেন ছেড়ে ভায়া বাংলাদেশ হয়ে পৌঁছবে শিলিগুড়ি। ২০২১ সালের মধ্যেই নাকি চালু হয়ে যাবে এই রুটটি। এখন থেকেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় রেল। এই রুটটি নাকি ১৯৬৫ সাল পর্যন্ত চালু ছিল। তারপরেই সেটা বন্ধ হয়ে যায়। এটি চালু হলে কলকাতা থেকে শিলিগুড়ি পৌঁছনোর সময় নাকি সাত ঘণ্টা কমে যাবে।

রেলের দাবি এখন শিয়ালদহ থেকে শিলিগুড়ি পৌঁছতে ট্রেন পাড়ি দেয় ৫৭৩ কিলোমিটার। নতুন রুট চালু হলে ২০০ কিলোমিটার কমে যাবে। কারণ শিয়ালদহ থেকে ট্রেন পেট্রাপোল–বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকবে। তারপর উত্তরবঙ্গের চিলাহাটি–হলদিবাড়ি সীমান্ত দিয়ে শিলিগুড়িতে পৌঁছবে। 
ফেরার পথে আবার শিলিগুড়ি থেকে চিলাহাটি, ডোমার, তোরনবাড়ি, নিলফামারি, সৈদপুর, দর্শনা, পার্বতীপুর হয়ে হলদিবাড়ি সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকবে। সেখান থেকে আবার পেট্রাপোল–বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে ঢুকে শিয়ালদহে পৌঁছবে।  
ইতিমধ্যেই এই ট্রেন রুট সংস্কারের জন্য ১১ কোটি টাকা বরাদ্দ করেছে রেল। আগেই ৩১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। বাংলাদেশ রেলওয়ে আবার ৮০ কোটি টাকা বরাদ্দ করেছে এই রেলরুট সংস্কারের জন্য। ২০২১ সালের মধ্যেই ট্রেন চলাচলে যোগ্য হয়ে যাবে এই রুট। এমনই জানিয়েছেন নিউ জলপাইগুড়ির এডিআরএম প্রতিম রায়।