মাত্র ৫ টাকাতেই ঘুরে আসা যাবে কুম্ভমেলা, ৪০ টাকায় এসি ফার্স্ট ক্লাস!


আগামী বছর ন্যূনতম ৫ টাকায় ট্রেনে চেপে কুম্ভমেলা যেতে পারবেন তীর্থযাত্রীরা! সম্প্রতি একটি টুইট করে যাত্রীদের জন্য এই বিশেষ সুবিধার কথা জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল।

টুইটে রেলমন্ত্রী জানান, কুম্ভমেলা উপলক্ষে রেল সারচার্জ ছাড় দিয়েছে। তার ফলেই বিভিন্ন দূরপাল্লার ট্রেনে ন্যূনতম ভাড়া দাঁড়াবে মাত্র ৫ টাকা। এ ছাড়া মেল এবং এক্সপ্রেস ট্রেনের স্লিপার কোচের ভাড়া ন্যূনতম ১০ টাকা, এসি চেয়ারকার এবং এসি থার্ড ক্লাসের টিকিট শুরু হবে ২০ টাকা থেকে। এসি টু-টিয়ার এবং এসি ফার্স্ট ক্লাসের টিকিট শুরু হবে যথাক্রমে ৩০ ও ৪০ টাকা থেকে।

আগামী বছরে ১৫ জানুয়ারি থেকে ৪ মার্চ কুম্ভমেলা। মেলা উপলক্ষে দেশ-বিদেশ থেকে ১ কোটিরও বেশি মানুষ ইলাহাবাদে জড়ো হবেন। শুধু ভাড়া কমিয়ে যাত্রীদের সুবিধা করা নয়, সেই যাত্রীচাপ সামাল দিতেও প্রস্তুত রেল। তার জন্য আরও ৮০০-র বেশি ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। বিভিন্ন স্টেশন থেকে তীর্যযাত্রী নিয়ে ট্রেনগুলো ইলাহাবাদে রওনা দেবে।

ইলাহাবাদের ভিতরে যাতাযাতের জন্য ৮০০ অতিরিক্ত লোকাল ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেল। এর বাইরেও ৬টি স্পেশ্যাল ট্রেন চালু হতে চলেছে। এই ৬টি স্পেশ্যাল ট্রেন ভারতের বিভিন্ন জায়গা থেকে যাত্রী নিয়ে ইলাহাবাদ পৌঁছবে। আর ৫,০০০ প্রবাসী ভারতীয়কে আনার জন্য নয়াদিল্লি এবং ইলাহাবাদের মধ্যে ৫টি স্পেশ্যাল ট্রেন চালানো হবে বলে রেল সূত্রে খবর।

রেল সূত্রে খবর, স্পেশ্যাল অতিরিক্ত ট্রেন চালানোর পাশাপাশি যাত্রীদের জন্য প্রতিটা কামরার রং এবং নকশা বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। তার জন্য রেল জানিয়েছে, মোট ১ হাজার ৪০০ কামরা সাজিয়ে তোলা হবে কুম্ভমেলা সংক্রান্ত বিভিন্ন ছবি এবং লেখায়। রংবেরঙের সেই ছবি তীর্থযাত্রীদের মধ্যে কুম্ভমেলা নিয়ে বার্তা পৌঁছে দেবে।

যাত্রীদের সুবিধার্থে ইলাহাবাদ রেলওয়ে জংশনে ১০ হাজার তীর্থযাত্রীদের থাকার জন্য ৪টে বড় বাড়ি বানানো হয়েছে। সেখানে সিসিটিভি ক্যামেরা, মহিলা এবং পুরুষদের জন্য আলাদা শৌচালয়, এলসিডি টিভি, টিকিট কাউন্টার, জলের বুথ থেকে শুরু করে প্রয়োজনীয় সব রকম ব্যবস্থাই থাকছে। যে কোনওরকম সাহায্যের জন্য পাবলিক বুথও থাকছে।