জালিয়াতদের খপ্পরে পড়ে ২০১৭-১৮ অর্থবর্ষে ব্যাঙ্কগুলি হারিয়েছে ৪১,১৬৭ কোটি টাকা


কড়া নজরদারি সত্বেও গত আর্থিক বছরে দেশের ব্যাঙ্কগুলি থেকে বিপুল টাকা লুঠ করেছে জালিয়াতরা। গত বছরের তুলনায় তা কমপক্ষে ৭২ শতাংশ বেড়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের একটি হিসেব অনুয়ায়ী ২০১৭-১৮ আর্থিক বছরে ব্যাঙ্কগুলি থেকে জালিয়াতরা তুলে নিয়েছে ৪১,১৬৭.৭ কোটি টাকা। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী ২০১৭-১৮ অর্থ বছরে দেশের ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ঘটেছে মোট ৫,৯১৭টি। আগের অর্থবর্ষে এই সংখ্যা ছিল ৫,০৭৬টি। গত চার বছরে জালিয়াতির সংখ্যা অনেকটাই বেড়েছে বলে মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক।

২০১৭-১৮ আর্থিক বছরে ব্যাঙ্কে সাইবার জালিয়াতদের উত্পাত যথেষ্টই বেড়েছে। গত বছর এই ধরনের ঘটনা ঘটছে ২০৫৯টি। ব্যাঙক্গুলি হারিয়েছে ১০৯.৬ কোটি টাকা। এর আগের বছর ওই অঙ্ক ছিল ৪২.৩ কোটি টাকা।

এই বিপুল টাকা খোয়া যাওয়ার পেছনে রয়েছে বড়বড় জালিয়াতি। ২০১৭-১৮ আর্থিক বছরে ৫০ কোটি টাকার ওপরে জালিয়ায়াতি হয়েছে ৮০ শতাংশ ক্ষেত্রে। শুধুমাত্র ঋণ নিয়েই বেশকিছু ব্যাঙ্কের অবস্থা খারাপ করে দিয়েছে জালিয়াতরা। নীরব মোদী-মেহুল চোকসির মতো ব্যবসায়ী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে ১৩০০০ কোটি টাকা ঋণ নিয়ে এখন দেশছাড়া। এভাবেই বিপুল টাকা তুলে নেওয়া হয়েছে বিভিন্ন ভাবে।