ব্যক্তিগত কম্পিউটারের ওপরেও নজরদারি চালাবে দেশের ১০ গোয়েন্দা সংস্থা, নির্দেশিকা কেন্দ্রের


এবার যে কোনও কম্পিউটার নজরদারি চালাতে পারবে দেশের ১০ গোয়েন্দা সংস্থা। এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রক এক নির্দেশিকায় জানিয়েছে দেশের যে কোনও কম্পিউটারের ওপরে নজরদারি, হস্তক্ষেপ করতে পারবে ১০ গোয়েন্দা সংস্থা। ওইসব কমপিউটারে কী ধরনের কাজ হচ্ছে তা নজর রাখতে গোয়েন্দা সংস্থাগুলি।

কারা রয়েছে ওইসব গোয়েন্দা সংস্থার তালিকায়? নির্দেশিকায় জানানো হয়েছে, কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারবে আইবি, নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট, সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্স, ডাইরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স, সিবিআই, এনআইএ, র, ডাইরেক্টরেট অব সিগন্যাল ইন্টেলিজেন্স, দিল্লির পুলিস কমিশনার যে কারও কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারে।

ওই নির্দেশিকা অনুযায়ী যে কোনও কম্পিউটারের মালিক বা সার্ভিস প্রোভাইডার তদন্তকারী সংস্থাকে তথ্য দিতে বাধ্য। তদন্তকারী সংস্থার সঙ্গে কোনও ধরনের অসহযোগিত করলে যে কোনও ব্যক্তির জরিমানা বা ৭ বছর পর্যন্ত জেল হতে পারে।

এনিয়ে কেন্দ্রকে বিঁধেছেন সিপিএম জেনারেল সেক্রেটারি সীতারাম ইয়েচুরি। তাঁর প্রশ্ন, দেশের মানুষদের সঙ্গে কি সরকার অপরাধীর মতো আচরণ করবে! ইয়েচুরি টুইট করেছেন, দেশের প্রত্যেকটি মানুষের পেছনে গোয়েন্দাগিরি করার ব্যবস্থা একেবারেই অসাংবিধানিক।