নির্বাচনে অশান্তিতে একাধিক মৃত্যু! অভিযোগ আর পাল্টা অভিযোগে সরগরম বাংলাদেশ


বাংলাদেশ নির্বাচন কমিশনের কড়া নিরাপত্তার বন্দোবস্ত করার দাবি করলেও হিংসা এড়ানো গেল না। নির্বাচনের দিনে রাঙামাটি এবং রাজশাহীতে আওয়ামি লিগ এবং বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষে মৃত্যু হয়েছে ২ আওয়ামি লিগ সদস্যের। চট্টগ্রামে এক ভোটদাতার মৃত্যু হয়েছে। যশোরে বিএনপি প্রার্থীর ওপর হামলার অভিযোগ উঠেছে। পরাজয় নিশ্চিত জেনে বিএনপি নাশকতা করছে বলে অভিযোগ করেছেন ঢাকা ১৩ আসনের বর্তমান সাংসদ জাহাঙ্গির কবির নানক।
   

ঘাগড়া ইউনিয়নে সংঘর্ষ
ভোট শুরু আগে ঘাগড়া ইউনিয়নের কাউখালি এলাকায় দুদলের সংঘর্ষ শুরু হয়। গুরুতর আহত বাসেরউদ্দিনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় বলে জানা গিয়েছে। সংঘর্ষে ১৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

রাজশাহীতে আওয়ামি লিগ সদস্যের মৃত্যু
রাজশাহী-৩ আসনের মোহানপুর উপজেলার জাহানাবাদে আওয়ামি লিগ এবং বিএনপির সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। আওয়ামি লিগের দাবি, মৃত মিরাজ নামে যুবক তাদের দলের সদস্য।

চট্টগ্রামে ভোটদাতার মৃত্যু
চট্টগ্রাম-১২ আসনে এক ভোটদাতার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। পশ্চিম মালিয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংঘর্ষের মধ্যে পড়ে যান ওই ভোটদাতা।

টাঙ্গাইলে উদ্ধার বিএনপি নেতার দেহ
টাঙ্গাইলের গোপালপুরে নিখোঁজ বিএনপি নেতা হাজি আবদুল আজিজের দেহ উদ্ধার করা হয়েছে রবিবার সকালে। শনিবার রাত থেকে ওই নেতা নিখোঁজ ছিলেন বলে জানা গিয়েছে।

যশোরে হামলার অভিযোগ
যশোর-৩ আসনে বিএনপি প্রার্থী অনিন্দ্য ইসলামের ওপর হামলার অভিযোগ উঠেছে। বিএনপির অভিযোগের তির আওয়ামি লিগ কর্মী সমর্থকদের দিকে।
নির্বাচনকে প্রহসনে পরিণত করার অভিযোগে ফরিদপুর-২ আসনের প্রার্থী শামা ওবায়েদ ইসলাম নির্বাচন থেকে সরে যাওয়ার কথা জানিয়েছেন। সকাল সাড়ে দশটা নাগাদ তিনি এই সিদ্ধান্তের কথা জানান।

বিএনপির অভিযোগ, ওই আসনের ১২৩ টি ভোট কেন্দ্রের মধ্যে ১০০ টিতেই ভোট হয়ে গিয়েছে রাতে।

সকাল সাড়ে নটা নাগাদ নোয়াখালির বজরা ইউনিয়নের ৫৩ নম্বর বুথে একদল লোক হামলা চালায়। ব্যালট বাক্স এবং ভোটের অন্য সামগ্রি লুট হওয়ায় ভোট গ্রহণ বন্ধ করে দেওয়া হয়।

ভোটগ্রহণ কেন্দ্র থেকে ব্যাটল পেপার ছিনতাইয়ের পর নোয়াখালি ৩ আসনের বেগমগঞ্জ পূর্ব বাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়েছে।

এদিকে আইজিপি মহম্মদ জাবেদ পাটোয়ারি জানিয়েছেন, কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ ভাবেই হচ্ছে।