লাগাম কেন্দ্রের, ফ্লিপকার্ট অ্যামাজ়নে কমতে পারে ডিসকাউন্ট


দিল্লি : ই কমার্স সাইটের ধাক্কায় মার খাচ্ছে ছোটো ব্যবসায়ীরা। এমন অভিযোগ ছিল দীর্ঘদিনের। এবার সেই অভিযোগকে গুরুত্ব দিয়ে ই কমার্স সাইটগুলোর জন্য একাধিক নিয়মনীতি জারি করল কেন্দ্রীয় সরকার। ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে এই নির্দেশিকা। এরফলে ই কমার্স সাইটগুলোতে বন্ধ হতে পারে এক্সক্লুসিভ অফার এবং কমতে পারে পণ্যের উপর ছাড়ের পরিমাণ।

ভারতের বাজারে ক্রমে ব্যবসা বাড়াচ্ছে ফ্লিপকার্ট, অ্যামাজ়ন সহ বিভিন্ন ই কমার্স সাইট। ইতিমধ্যে মার্কিন বহুজাতিক ওয়ালমার্ট অধিগ্রহণ করেছে ফ্লিপকার্টকে। বাজার ধরতে চোখ ধাঁধানো ছাড় দিচ্ছে সংস্থাগুলো। এরফলে ছোটো ও মাঝারি ব্যবসায়ীরা সমস্যার মুখোমুখি হচ্ছেন।

কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, কোনও ই কমার্স সাইটের সঙ্গে যে সংস্থার চুক্তি নেই তারা তাদের পণ্যের সর্বোচ্চ ২৫ শতাংশ অনলাইন সংস্থার মাধ্যমে বিক্রি করতে পারবে। বাকি পণ্য সাধারণ বাজারে খুচরো ব্যবসায়ীদের মাধ্যমে বিক্রি করতে হবে। ফলে নির্দিষ্ট কোনও পণ্য নিয়ে ই কমার্স সাইটগুলি একচেটিয়া ব্যবসা করতে পারবে না। অর্থাৎ, এক্সক্লুসিভ সেল বন্ধ হতে চলেছে। যেমন, যদি ওয়ানপ্লাস ও শিয়াওমি কোনও ফোন বাজারে আনে তাহলে তারা কোনও ই কমার্স সাইটে এক্সক্লুসিভলি সেই ফোন বিক্রি করতে পারবে না। পাশাপাশি সেই ই কমার্স সাইটের শেয়ার থাকা কোনও সংস্থাও সেই ফোন বিক্রি করতে পারবে না। 

বাণিজ্যমন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "যে সংস্থার সঙ্গে ই কমার্স সাইটের চুক্তি নেই তারা এখন থেকে সেই সমস্ত সংস্থার গুদাম বা অন্য কোনও পরিকাঠামো ব্যবসায়ীক লাভের জন্য ব্যবহার করতে পারবে না।"

সম্প্রতি দেশের খুচরো ব্যবসায়ীরা ই কমার্স সাইটগুলোর বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। তাদের অভিযোগ ছিল ই কমার্স সাইটগুলো তাদের কণ্ঠরোধ করছে। এক্সক্লুসিভ সেলের মাধ্যমে প্রতিযোগিতার বাজারে এগিয়ে যাচ্ছে তারা। এছাড়া বিপুল পরিমাণে ছাড় দিয়ে বাজার দখল করছে। সেই অভিযোগের ভিত্তিতে এই নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।