জম্মু–কাশ্মীরে সেনার গুলিতে খতম জাকির মুসার ঘনিষ্ঠ সহ ৬ জন


সন্ত্রাস দমনে বড় সাফল্য পেল ভারতীয় সেনা। শনিবার সাত সকালে নিরাপত্তারক্ষীর গুলিতে নিহত হয় ৬ জঙ্গি। জম্মু–কাশ্মীরের পুলওয়ামা জেলাতে এই সংঘর্ষ হয় বলে জানা গিয়েছে। এই সংঘর্ষে কাশ্মীরের মোস্ট ওয়ান্টেড জঙ্গি জাকির মুসার ঘনিষ্ঠ খতম হয়েছে বলে জানা গেছে।

দক্ষিণ কাশ্মীরের অয়ন্তিপোরা এলাকার আরামপোরা গ্রামে দু'‌পক্ষের মধ্যে গুলির লড়াই শুরু হয়। ভারতীয় সেনার কাছে খবর ছিল যে এই এলাকায় জঙ্গিরা লুকিয়ে রয়েছে। সেই খবরের ওপর ভিত্তি করে চলে তল্লাশি অভিযান। জঙ্গিরা সেনাকে লক্ষ্য করে গুলি চালায়, পাল্টা গুলির জবাব দিতে শুরু করে সেনারা। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণে অস্ত্র ও কার্তুজ উদ্ধার হয়েছে। জানা যাচ্ছে, শনিবারের এনকাউন্টারে মৃতদের মধ্যে একজনের পরিচয় জানা গিয়েছে। তার নাম সোলিহা মহম্মদ। প্রাক্তন হিজবুল নেতা জাকির মুসার সংগঠন আনসার গাজওয়াত–উল হিন্দের সদস্য ছিল মৃত ছয় জঙ্গি। এই সংগঠনটি আল–কায়দার একটি শাখা সংগঠন। এই সংগঠনের সঙ্গে জৈশ–ই–মহম্মদের যোগ রয়েছে বলে জানা যাচ্ছে।

নভেম্বরে পাঞ্জাবে উচ্চ সতর্কতা জারি করা হয়েছিল। অমৃতসরের কাছে দেখা গিয়েছিল জাকির মুসাকে। শিখ ছদ্মবেশ নিয়ে জৈশ–ই–মহম্মদের সাত সদস্যের সঙ্গে গা–ঢাকা দিয়ে ছিল ফিরোজপুরে। মুসার পোস্টারও দেওয়া হয় পাঞ্জাবে।