বাঙালি বিজ্ঞানীর আবিষ্কার, মাটিতেই নষ্ট হচ্ছে প্লাস্টিক


বারাকপুর: উত্তর ২৪ পরগণা খড়দহের বাঙালি বিজ্ঞানীর হাত ধরে ব্যাকটেরিয়া ও ছত্রাকের মাধ্যমে পঞ্চভূতে বিলীন হচ্ছে প্লাস্টিকজাত দ্রব্য৷ প্লাস্টিকজাত দ্রব্যকে ধ্বংস করার ফর্মুলা এবং ১৫টি প্রজাতির ব্যাকটেরিয়া ও ছত্রাক আবিষ্কার করলেন উত্তর ২৪ পরগনার খড়দহের বাঙালি বিজ্ঞানী তথা অধ্যাপক ড: স্বপন কুমার ঘোষ ।

স্বপন বাবু উত্তর ২৪ পরগনার খড়দার রহরা রামকৃষ্ণ মিশন শতবার্ষিকী কলেজের বোটানির অধ্যাপক এবং ক্যান্সার গবেষক। ইতিমধ্যেই ক্যান্সারের জীবাণু ধংস করার নতুন প্রতিষেধক আবিষ্কারেরও চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই বাঙালি গবেষক । রহরা রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ শতবার্ষিকী কলেজের ল্যাবরেটরিতেই গবেষনা করে প্লাস্টিকজাত দ্রব্য ধ্বংসকারী ব্যাকটেরিয়া ও ছত্রাক আবিষ্কার করেছেন বিজ্ঞানী স্বপন কুমার ঘোষ।

স্বপন বাবুর দাবি, ৫০ মাইক্রনের কম প্লাস্টিকজাত যেসব দ্রব্য প্রকৃত অর্থে পরিবেশকে দূষিত করে বা যা মাটিতে মেশে না, সেই সব প্লাস্টিকজাত দ্রব্যকে মাত্র ১৫০ দিনে তার তৈরী ব্যাকটেরিয়া ধ্বংস করে পঞ্চভূতে বিলীন করে দেবে৷ ২০১২ সাল থেকে ব্যাকটেরিয়া ও ছত্রাক নিয়ে গবেষনা করছেন উত্তর ২৪ পরগনার খড়দহের এই বাঙালি বিজ্ঞানী৷

ইতিমধ্যেই তার এই আবিষ্কার স্বত্ব কিনে নিতে এক ফরাসি ব্যবসায়িক সংস্থার প্রতিনিধিরা যোগাযোগও করেছিলেন তার সঙ্গে৷ কিন্তু তিনি তাঁদের সঙ্গে চুক্তিবদ্ধ হননি৷ এই বাঙালি বিজ্ঞানী বাংলার জন্য কাজ করতে চান৷ বিজ্ঞানী স্বপন ঘোষ বললেন, 'আমার আবিষ্কার পরিবেশ বান্ধব। দৈনন্দিন জীবনে ব্যবহারকারী ক্যারিব্যাগ থেকে জলের বোতল, এমনকি ইঞ্জেকশনের সিরিঞ্জ বা স্যালাইনের বোতল সবই ধ্বংস করবে আমার আবিষ্কৃত এই ব্যাকটেরিয়া । আমার ব্যাকটেরিয়া ১৫০ দিনে প্লাস্টিকজাত দ্রব্যকে পঞ্চভূতে বিলীন করে দেবে। আমাদের রাজ্যের পৌরসভা গুলি পরীক্ষামূলকভাবে আমার আবিষ্কৃত ব্যাকটেরিয়া ও ছত্রাক ব্যাবহার করলে সুফল পাবে। যা সমাজের তথা পরিবেশের পক্ষে উপকারী হবে।'

আমেরিকা থেকে পাশ করা স্বপন বাবু সব সময়ই চান বাংলার জন্য কাজ করতে, বাংলাকে এগিয়ে নিয়ে যেতে। স্বপন বাবুর যুগান্তকারী প্লাস্টিকজাত সামগ্রী নিশ্চিহ্ন করার এই আবিষ্কার নিঃসন্দেহে গোটা বিশ্বের কাছে দৃষ্টান্ত।