নাশকতা চালাতে ভারতে এসে গ্রেফতার পাক গুপ্তচর


শ্রীনগর: ভারতে নাশকতা চালাতে এসে গ্রেফতার হল পাক গুপ্তচর। শুক্রবার তাকে জম্মু-কাশ্মীরের কিস্তুয়ার জেলা থেকে গ্রেফতার করা হয়েছে।
 
সমগ্র জম্মু-কাশ্মীর রাজ্যে জঙ্গি বা জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত লোকের অভাব নেই। নিয়মিত তাদের ধরপাকড় চলে। পাকিস্তানপন্থী কিনবা পাকিস্তান থেকে জঙ্গিবাদের প্রশিক্ষণ নিয়ে আসা মানুষের অভাব নেই সমগ্র জম্মু-কাশ্মীরে।

কিন্তু সরাসরি পাক গুপ্তচর বিশেষ সুবিধা করে উঠতে পারে না উপত্যকা সহ সমগ্র রাজ্যে। সেই ধারনা বদলে গেল এই শুক্রবারে। কারণ পাক গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স বা আইএসআই এর এজেন্ট সন্দেহে গ্রেফতার করা হয়েছে এক ব্যক্তিকে। ধৃতের নাম সেহরান সেখ ওরফে আবু জুবাইর। পাকিস্তানের গুপ্তচর হিসেবে সে কাজ করছিল বলে অভিযোগ।

জম্মু-কাশ্মীর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে যে ধৃত সেহরান সেখ পাক জঙ্গি সংগঠন হারকাত উল মুজাহিদিনের সঙ্গে জড়িত ছিল। কাশ্মীরের মাটিতে বড় ধরনের নাশকতা চালানোর পরিকল্পনা ছিল বলেও দাবি করেছে পুলিশ। কাশ্মীরের কিস্তুয়ার জেলায় পুলিশের গতিবিধি সম্পর্কে নজরদারি চালাচ্ছিল। শুধু তাই নয়, সেনাবাহিনীর কার্যকলাপের উপরেও ছিল ধৃত জঙ্গির কড়া নজরদারি।

ধৃত সেহরান সেখ ওরফে আবু জুবাইরে কাছ থেকে ভারতীয় জওয়ানদের সম্পর্কিত একগুচ্ছ ভিডিও পাওয়া গিয়েছে। পাক গুপ্তচর সংস্থা আইএসআই-র সঙ্গে যোগসাজশের বিষয়েও নানাবিধ প্রমাণ মিলেছে বলে দাবি করেছে পুলিশ। যদিও সেই সকল প্রমাণ তদন্তের স্বার্থে এখন প্রকাশ করা যাবে না বলে জানিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ।