মোদী হাওয়া কি বেগতিক! উনিশে প্রধানমন্ত্রী নিয়ে সন্দিহান রামদেব


চোদ্দোয় মোদী ঝড়ের অন্যতম মুখ ছিলেন যোগগুরু রামদেব। নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চেয়ে তাঁর 'তত্পরতা' ছিল নজরকাড়া। উনিশে সেই ঝড় ফিকে হতেই, প্রধানমন্ত্রীর মুখ বাছতে সন্দিহান হয়ে পড়েছেন পতঞ্জলির সহ-প্রতিষ্ঠাতা। বললেন, 'প্রধানমন্ত্রী কে হবে এখনই বলা যাচ্ছে না।'

মঙ্গলবার, এএনআইকে দেওয়া এক সাক্ষাত্কারে রামদেব বলেন, এই মুহূর্তে রাজনৈতিক পরিস্থিতি জটিল হয়ে দাঁড়িয়েছে। এখনই বলা যাচ্ছে না, কে প্রধানমন্ত্রী হবে, বা কে দেশকে চালনা করবেন। পরিস্থিতি দারুণ পর্যায়ে পৌঁছেছে। সম্প্রতি পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফল দেখে রামদেবের এমন উল্টো মত পোষণ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

উল্লেখ্য, পাঁচ রাজ্যের মধ্যে গোবলয়ের ক্ষমতাসীন ৩ রাজ্যে কুর্সি হারিয়েছে বিজেপি। তেলঙ্গানায় কোনও নজর কাড়তে পারেনি। মিজোরামে কংগ্রেসের জায়গায় ক্ষমতায় এসেছে মিজো ন্যাশনাল ফ্রন্ট। এ ভাবে মোদীর 'অশ্বমেধের ঘোড়া' থমকাতেই কি 'পাল্টি' খাচ্ছেন রামদেব? প্রশ্ন ওয়াকিবহাল মহলে।

তবে, রামদেবের যুক্তি, রাজনীতি বিষয়ে এখন আর মাথা ঘামাচ্ছি না। তিনি জানিয়ে দেন, উনিশের লোকসভা নির্বাচনে কোনও ব্যক্তিকে সমর্থন বা বিরোধিতা করছেন না। রামদেবের কথায়, "আমাদের কোনও রাজনৈতিক বা ধর্মীয় এজেন্ডা নেই। তবে আমরা চাই একটি সংস্কৃতিমনস্ক দেশ এবং বিশ্ব। যোগ এবং বৈদিক অভ্যাসের মাধ্যমে ভারতকে আরও সমৃদ্ধশালী করার চেষ্টা করছি।" সম্প্রতি রামমন্দির ইস্যু নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে শিবসেনা, আরএসএস-র সঙ্গে রামদেবকেও সুর চড়াতে দেখা গিয়েছে। তিনি বলেন, কোটি কোটি মানুষ অযোধ্যায় রামমন্দির দেখতে চায়। মোদী সরকারকে তা করে দেখাতেই হবে। নইলে জনগণের আস্থা হারাবে।

২০১৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে ঘনিষ্ঠতা দেখা গিয়েছিল ৫২ বছর বয়সী রামদেবের। এক বছর পরই বিজেপি শাসিত হরিয়ানা সরকার তাঁকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করা হয়। কেন্দ্রীয় মন্ত্রীর র্যাঙ্কের নিরাপত্তা এবং লালবাতির গাড়ির সুবিধা পান তিনি। তবে, সম্প্রতি রামদেবকে লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচার করবেন কিনা প্রশ্ন করা হলে, তাঁর বিস্ময়সূচক উত্তর ছিল, "আমি কেন?"