আগুনে বোলিং বুমরাহর, মেলবোর্নে ১৫১ রানে শেষ অজিদের প্রথম ইনিংস


ভারত- প্রথম ইনিংস ৪৪৩/৭
দ্বিতীয় ইনিংস ২৮/১

অস্ট্রেলিয়া- প্রথম ইনিংস ১৫১ (হ্যারিস ২২, বুমরাহ ৩৩/৬)



মেলবোর্ন : বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনেই বেকায়দায় অজিরা। মেলবোর্নে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৫১ রানেই গুটিয়ে গেল অস্ট্রেলিয়া। দুর্দান্ত বোলিং জশপ্রিত বুমরাহর। মাত্র ৩৩ রান দিয়ে ৬ উইকেট নেন ভারতীয় পেসার। অজিরা ধরাশায়ী হওয়ায় ২৯২ রানের লিড পেয়ে গেল ভারত। কিন্তু টিম পেইনদের ফলো অন না করিয়ে ফের ব্যাট করার সিদ্ধান্ত নিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। শেষ খবর পাওয়া অনুযায়ী, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এক উইকেট খুইয়ে ভারতের স্কোর ২৮/১।

বৃহস্পতিবার টেস্টের দ্বিতীয় দিনে ৪৪৩ রানে ইনিংস ডিক্লেয়ার করে ভারত। জবাবে তৃতীয় দিনে বুমরাহর সামনে ধুঁকতে দেখা গেল অস্ট্রেলিয়াকে। বুমরাহর আগুনে বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করলেন অজি ব্যাটসম্যানরা। চলতি বছরেই দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি। এ বার নিলেন অস্ট্রেলিয়ায়। এটা তাঁর টেস্ট কেরিয়ারের তৃতীয় পাঁচ উইকেট। এদিকে, মেলবোর্ন টেস্টের আগে যাঁর দলে অন্তর্ভুক্তি নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল, সেই রবীন্দ্র জাদেজা নিলেন ২টি উইকেট। আগের পার্থ টেস্টে জাদেজাকে খেলানো নিয়ে চাপানউতোর হয় বোর্ড ও টিম ম্যানেজমেন্টের মধ্যে। কোচ রবি শাস্ত্রীর যুক্তি ছিল, পুরো ম্যাচ ফিট ছিলেন না জাদেজা। কিন্তু বোর্ডের নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ সেই দাবি উড়িয়ে দিয়ে বলেন, জাদেজা সম্পূর্ণ ম্যাচ ফিট ছিলেন। তাঁকে না খেলানো পুরোপুরি টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত।

এদিন অজিদের মধ্যে ওপেনার মার্কাস হ্যারিস এবং অধিনায়ক টিম পেইন করেছেন ২২ রান করে। উসমান খোয়াজা (২১) এবং ট্রাভিস হেড (২০) ছাড়া আর কেউই টিকতে পারেননি ভারতীয় বোলিংয়ের সামনে। এই মূহূর্তে বর্ডার-গাভাসকর ট্রফির তৃতীয় টেস্টে চালকের আসনেই রয়েছে ভারত। দ্বিতীয় ইনিংসে বড় রান তুলে অজিদের সামনে বিরাট স্কোর রাখতে চলেছে টিম ইন্ডিয়া। চতুর্থ ইনিংসেও যদি অস্ট্রেলিয়া ধরাশায়ী হয় তবে মেলবোর্ন টেস্ট পকেটে পুরে নেবে ভারত। তাদের হাতে রয়েছে আর দুদিন। সেক্ষেত্রে সিরিজে ২-১ লিড নিয়ে নেবে ভারত।