সিঙ্গুরে ৬ কোটি ব্যয়ে শহিদ সৌধ বানাবে সরকার


কলকাতা : সিঙ্গুরে তৈরি হতে চলেছে শহিদ সৌধ। সিঙ্গুরের কৃষক আন্দোলনের স্মরণে তৈরি করা হবে সৌধটি। রাজ্যের পূর্ত দপ্তর সূত্রে খবর, সৌধটির উচ্চতা হবে ৪০ ফুট। দুর্গাপুর এক্সপ্রেসওয়ের ধারে ১ একর জমিতে তৈরি হবে এই সৌধ।

সিঙ্গুরের জমি অধিগ্রহণ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, এবার সিঙ্গুরে তৈরি হবে বিশেষ স্মারক। সাম্প্রতিক কৃষক আন্দোলনের ধাত্রীভূমিকে সুন্দর ভাবে সাজিয়ে তোলা হবে। ঠিক হয়, তাপসী মালিকের নামেও একটি জায়গার চিহ্নিতকরণ করা হবে। পাশাপাশি সেখানে থাকবে একটি তোরণ এবং স্মারক। একই সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে তিনি নির্দেশ দিয়েছিলেন, স্কুলের পাঠ্যসূচিতে সিঙ্গুর আন্দোলনের বিষয়টিকে অন্তর্ভুক্ত করার জন্য। তার পরের বছর থেকেই পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়ে গেছে সিঙ্গুর আন্দোলনের বিষয়টি। এবার সিঙ্গুরকে সাজানোয় মন দিল রাজ্য সরকার। সেই সূত্রেই এই সৌধ বানানোর পরিকল্পনা বলে জানা গেছে।

নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই টেন্ডার ডাকার কাজ সম্পূর্ণ। প্রাথমিকভাবে এই শহিদ মিনার তৈরি করার জন্য পূর্ত দপ্তরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে আনুমানিক খরচ ধরা হয়েছে প্রায় ৬ কোটি টাকা। যে সংস্থা দরপত্রের সমস্ত শর্ত পূরণ করে কাজের বরাত পাবে তাদের ৩০০ দিনের মধ্যে কাজ শেষ করতে হবে। আগামী বছর জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে এই কাজ শুরু করার চেষ্টা চালাচ্ছে পূর্ত দপ্তর।