‘‌নিজের দোষেই পাক জেলে ছিলাম’‌, বললেন ফিরে আসা ইঞ্জিনিয়ার


'‌কাউকে দোষ দেওয়ার নেই। ভুলটা আমার নিজেরই ছিল। আর তার মূল্য আমি চুকিয়েছি। আমার উদ্দেশ্য সৎ থাকলেও পদক্ষেপ ভুল ছিল।' এমনটাই বললেন পাকিস্তানের জেল থেকে মুক্তি মঙ্গলবারই দেশে ফেরা ইঞ্জিনিয়ার হামিদ নেহাল আনসারি। মঙ্গলবার বিকেলে আট্টারি–ওয়াঘা সীমান্তে ছেলেকে নিতে হামিদের বাবা, মা ছাড়া এবং পরিবারের অন্যরা ছাড়া উপস্থিত ছিলেন ভারতীয় পুলিস, সেনা এবং স্বেচ্ছাসেবী কর্মীরা। নিজের ঘরে ফিরে হামিদ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, '‌দেশে ফেরা আমার কাছে অ্যাড্রিনালিন রাশ। আমি নিজের ঘরে, নিজের লোকদের মাঝে, নিজের দেশে রয়েছি। ফিরে আসার পর এত ভালোবাসা পাব ভাবতে পারিনি। দুই সীমান্তেই যে কয়েক হাজার মানুষ আমাকে সাহায্য করেছেন, তাঁদের সবার কাছে আমি কৃতজ্ঞ।

'‌ দুই দেশের প্রশাসন এবং সেনাবাহিনী ছাড়া সংবাদমাধ্যমের প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করে হামিদ বলেছেন, পাকিস্তানে তাঁর মতো একজন অপরিচিতের স্বর এবং দাবিকে সবার কাছে পৌঁছতে নিরলস সাহায্য করেছেন সাংবাদিকরা। তাঁর দেশে ফেরার পুরো প্রক্রিয়ার জন্য বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন হামিদ এবং তাঁর পরিবার। হামিদ বাড়ি ফেরার পর সুষমা তাঁর সঙ্গে দেখা করতে যান। হামিদ এবং তাঁর ভাই সুষমাকে, যুব সমাজের জন্য মাদার ইন্ডিয়া নামেও অভিহিত করেছেন।

প্রসঙ্গত, ২০১২ সালের ১২ নভেম্বর সোশ্যাল মিডিয়ায় আলাপ হওয়া পাকিস্তানের বান্ধবীকে জোর করে বিয়ে হওয়ার হাত থেকে উদ্ধার করতে আফগানিস্তানের জালালাবাদ থেকে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানের পেশোয়ারে ঢুকেছিলেন হামিদ। তখনই অবৈধভাবে সীমান্ত লঙ্ঘন, চরবৃত্তির অভিযোগে তাঁকে গ্রেপ্তার করেন পাক গোয়েন্দারা।