বকেয়া DA ও ষষ্ঠ পে কমিশন লাগুর দাবিতে ধর্মঘটে যাচ্ছে কো-অর্ডিনেশন কমিটি


কলকাতা : বকেয়া মহার্ঘ ভাতা (DA) ও ষষ্ঠ বেতন কমিশন লাগুর দাবিতে ধর্মঘটের পথে যাচ্ছে রাজ‍্য সরকারি কর্মচারীদের একাংশ। ৮ ও ৯ জানুয়ারি ২ দিনের ধর্মঘটে যাওয়ার কথা জানিয়ে মুখ‍্যসচিব মলয় দে'কে চিঠি দিয়েছেন বাম সরকারি কর্মচারী সংগঠন রাজ্য কো-অর্ডিনেশন কমিটির প্রতিনিধিরা। দাবি আদায়ের জন্য ধর্মঘটের পথে যাওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই বলে মুখ‍্যসচিবকে জানিয়েছেন তাঁরা।

বকেয়া মহার্ঘ ভাতা আদায় এবং ষষ্ঠ বেতন কমিশন চালুর দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা। ২৯ নভেম্বর বৃহত্তর আন্দোলনে সামিল হয়েছিলেন তাঁরা। রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয় শংকর সিংহের নেতৃত্বে নবান্ন অভিযান হয়। সেদিন বহু আন্দোলনকারীকে আটক করেছিল পুলিশ। শুধু আটক করা নয়, নবান্ন অভিযানের ঠিক পরদিন থেকেই তাঁদের কাছে একে একে আসতে শুরু করে বদলির অর্ডার। বামপন্থী কর্মচারী সংগঠনের প্রায় ১৫ জন সদস্য বদলি হন অন্যত্র। এমনকী বিজয় শংকর সিংহকেও বদলি করা হয় উত্তরবঙ্গে। খাদ্য দপ্তরে বদলি করা হয় তাঁকে। কিন্তু, বিজয়বাবু দার্জিলিঙের উত্তরকন্যায় কাজে যোগ দিতে গিয়ে দেখেন ওখানে খাদ্য দপ্তরের কোনও শাখায় নেই। প্রযুক্তি দপ্তরের রিলিজ় অর্ডার পান তিনি। একসঙ্গে ১৫ জন কর্মচারীর বদলির ঘটনাকে রাজ্য সরকারের প্রতিহিংসামূলক মনোভাব বলেই মনে করছেন আন্দোলনকারীরা। এই ঘটনার পর থেকেই প্রশাসনের উপর রীতিমতো ক্ষুব্ধ সংগঠনের সদস্যদের একাংশ।

যদিও ২ দিনের ধর্মঘটে যাওয়ার কর্মসূচি আগেই ঠিক হয়েছিল। বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি ৮ ও ৯ জানুয়ারি দেশজুড়ে ধর্মঘট কর্মসূচি পালন করবে। এই ২ দিন যাবত মহার্ঘ ভাতা আদায় ও ষষ্ঠ বেতন কমিশন চালুর দাবিতে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছে বাম কর্মচারী সংগঠনের প্রতিনিধিরা। ধর্মঘট রুখতে সরকারি কর্মচারীদের প্রতি রাজ্য সরকারের তরফে নির্দেশিকা দেওয়ার আগেই নবান্নকে চিঠি দিয়ে রাখল বাম কর্মচারী সংগঠনের প্রতিনিধিরা।