ভারতীয় সেনাবাহিনীর যোগাযোগ মাধ্যমকে উন্নত করতে রওনা দিয়েছে GSAT-7A


বুধবার অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে কৃত্রিম উপগ্রহ GSAT-7A উৎক্ষেপণ করা হয়। এই উপগ্রহ সেনাবাহিনীতে যোগাযোগ পরিষেবা সংক্রান্ত বিষয়ে সাহায্য করবে। সফল উৎক্ষেপণের ফলে ইন্ডিয়ান সায়েন্স রিসার্চ অর্গানাইজেশন বা ইসরোর ভান্ডারে এখন উপচে পড়া শুভেচ্ছা।

GSAT-7A ৩৯ তম ভারতীয় যোগাযোগ স্যাটেলাইট ইসরোর। গোটা ভারতের সমস্ত এলাকা থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করবে। ২০১৩ সালে GSAT-7 কৃত্রিম উপগ্রহ নিয়ে উড়ে গেছিল ইসরোর রকেট। যার থেকে GSAT-7A অনেকটাই উন্নত বলে দাবি ইসরোর বিজ্ঞানীদের।

সফল উৎক্ষেপনের পর চেয়ারম্যান কে শিভান বলেন, "GSAT-7A কৃত্রিম উপগ্রহের সঙ্গে আছে গ্রেগরিয়ান এন্টেনা এবং আরও অনেক নতুন প্রযুক্তি যা উন্নত করবে যোগাযোগ ব্যবস্থাকে।" ইসরো-র একজন অন্যতম কর্মকর্তা বলেন, "এটি ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে যোগাযোগের মাধ্যম কে দৃঢ় করবে। যার ফলে জরুরি অবস্থাতেও এই উপগ্রহের মাধ্যমে নেটওয়ার্ক তৈরি করা যাবে।"

"আমরা যখন নেটওয়ার্ক-কেন্দ্রিক যুদ্ধের কথা বলি, তখন এই ধরণের সিস্টেমগুলি সহায়তা করবে। সেই দৃষ্টিকোণ থেকে এটি ভারতীয় প্রতিরক্ষা বাহিনীতে একটি উল্লেখযোগ্য সংযোজন," বলেছেন ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালিসিস-এর সিনিয়র ফেলো অজয় লেলে।

এ বিষয়ে বিস্তারিত জানাতে তিনি বলেন, "গ্রাউন্ড স্টেশনগুলিতে তথ্য প্রচারে সাহায্য করবে, বায়ুসেনার সমস্ত যুদ্ধবিমান, এবং ঘাঁটিগুলিকে একটা যোগাযোগ মাধ্যমে বাঁধতে সাহায্য করবে। আগে যেহেতু বিদেশি স্যাটেলাইট ব্যবহার করা হত, তাই তথ্য ফাঁসের সম্ভাবনা ছিল। সদ্য সফল GSAT-7A কৃত্রিম উপগ্রহের উৎক্ষেপণে সেই সমস্যা দূর হলো ভারত থেকে।"