ICC vs BCCI: ১৬০ কোটি টাকা না দিলে ভারতে হবে না ২০২৩ বিশ্বকাপ


আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে জমা করতে হবে ২৩ মিলিয়ন মার্কিন ডলার, অর্থাত্‍ ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৬০ কোটি টাকা। আর এই শর্ত মানতে না পারলে ২০২৩ সালে ক্রিকেট বিশ্বকাপ খেলতে পারবে না ভারত। এমনই নির্দেশ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (ICC) তরফে দেওয়া হয়েছে বোর্ড অফ কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (BCCI)। ২০১৬ সালে ভারতে যে T20 বিশ্বকাপ আয়োজিত হয়েছিল সেখানে ট্যাক্স ডিডাকশনের ক্ষতিপূরণ হিসেবে এই টাকা দাবি করেছে ICC।

অক্টোবর মাসে সিঙ্গাপুরে আয়োজিত আইসিসি-র বোর্ড মিটিংয়ের আলোচ্য বিষয়গুলির মধ্যে এই টাকা ফেরতের শর্ত উল্লেখ করা হয়েছিল। আইসিসি-র বর্তমান প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর ফের একবার বিসিসিআই-কে এই কথা স্মরণ করিয়ে দিয়েছেন। অতএব ৯ দিনের মধ্যেই আইসিসি-কে সব টাকা মিটিয়ে দিতে হবে বিসিসিআই-কে। যদি এই টাকা সময়মতো BCCI মেটাতে না পারে, তাহলে বর্তমান আর্থিক বছরে ভারতের প্রাপ্য টাকা থেকে সেই অঙ্ক কেটে নেওয়া হবে। এখানেই শেষ নয়। ICC স্পষ্ট জানিয়ে দিয়েছে ঋণ ফেরত না দিলে ২০২১ সালে ভারত থেকে সরিয়ে নেওয়া হবে চ্যাম্পিয়নস ট্রফি এবং ২০২৩ সালেও ভারতে হবে না একদিনের বিশ্বকাপ।

আইসিসি-র প্রত্যেক ট্যুরনামেন্টের অফিশিয়াল ব্রডকাস্টর স্টার টিভি ২০১৬ সালের টি ২০ বিশ্বকাপের জন্যে সব ট্যাক্স কেটে প্রাপ্য টাকা তুলে দিয়েছিল আইসিসি-র হাতে। সেই ক্ষতির অঙ্কই এবার বিসিসিআই-এর থেকে ফেরত চায় আইসিসি।

অন্যদিকে বিসিসিআই স্পষ্ট জানিয়েছে কোনও রকম টাকা দেওয়া নিয়ে সম্মতি জানায়নি তারা। উলটে আইসিসি-র কাছে তারা মিনিটস-এর কপি দাবি করেছে যা প্রমাণ করবেআদৌ বিসিসিআই কোনও শর্তে রাজি হয়েছিল কি না। কোনও রকম আপস করতে নারাজ বিসিসিআই। তাদের বক্তব্য অন্যায়ভাবে যদি ভারতের রেভিনিউ কেটে নেওয়া হয়, তাহলে আইনের সাহায্য নেবে তারা।