PTTI-নিয়োগ, রাজ্যকে ১৫ দিন সময় দিয়ে হুঁশিয়ারি


কলকাতা : বঞ্চিত PTTI ছাত্র-ছাত্রীদের নিয়োগের দাবি জানিয়ে রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিল ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশন। গতকাল ভারতসভা হলে ওই সংগঠনের তরফে একটি কনভেনশন করা হয়। সেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

দুটি দাবিকে সামনে রেখে এই কনভেনশন আয়োজন করে ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশন। এক, রাজ্যের প্রাথমিক শিক্ষকদের বেতন ও দুই, বঞ্চিত PTTI-দের নিয়োগ। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক পিন্টু পাড়ুই জানান, এই দুটি বিষয় নিয়ে সভায় আলোচনা হয়েছে। রাজ্য সরকার তাদের প্রতিশ্রুতি পালন করেনি। তাই ফের আন্দোলনের পথে নামছেন তাঁরা। নবান্ন অভিযান করবেন। জেলায় জেলায় আন্দোলন চলবে। 

পিন্টুবাবুর কথায়, "রাজ্য সরকার ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষকদের যোগ্যতা মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক করা হল। PTTI আন্দোলনের সময় ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সেইমতো রাজ্যের প্রাথমিক শিক্ষকদের যোগ্যতা বাড়ে। অথচ সরকার বেতন বাড়ায়নি। মাধ্যমিক যোগ্যতার বেতনই দেওয়া হয় শিক্ষকদের। ফলে শিক্ষকদের অনেক কম বেতনে কাজ করতে হয়।" তিনি আরও যোগ করেন, "এই সরকার PTTI- আন্দোলনকে হাতিয়ার করে ক্ষমতায় এসেছিল। ক্ষমতায় আসার আগে প্রতিশ্রুতি দিয়েছিল, তিনবছরের মধ্যে বঞ্চিত PTTI-দের নিয়োগ করবে। অথচ তা পালন করেনি। ১৫ দিনের মধ্যে এই দুই সমস্যার সমাধান করতে হবে সরকারকে। আমরা ১৫ দিন সময় দিলাম। না হলে ফের আগের মতো আন্দোলন করব।" 

পিন্টুবাবু জানান, কনভেনশন থেকে নবান্ন অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার প্রস্তুতিও শুরু হয়েছে। শুধু কলকাতা নয়, জেলায় জেলায় এই আন্দোলন শুরু করবেন শিক্ষকরা। জেলার প্রাথমিক বিদ্যালয়গুলিতেও ডেপুটেশন জমা দেওয়া হবে।