YouTube থেকে কামিয়েই ফোর্বসের ধনীতম সাতের খুদে


চলতি বছর ইউটিউবের 'হাইয়েস্ট পেইড' তারকাকে আপনি চেনেন? নিশ্চয়ই বলবেন, 'চিনে কী হবে?' চিনবেন, কারণ এ বারের 'হাইয়েস্ট পেইড' ইউটিউব তারকার বয়স মোটে সাত! যে বয়সের অন্য ছেলেরা খেলনায় মজে থাকে বা স্মার্টফোনে বুঁদ হয়, সেই সাতেই সে কামাচ্ছে মিলিয়ন মিলিয়ন ডলার। যদিও খেলনাকে জীবন থেকে পুরোপুরি বাদ দিতে পারেনি সে। বরং, খেলনাই তার চ্যানেলের উপজীব্য। 

আসুন, রায়ানের সঙ্গে আলাপ করানো যাক। এই রায়ানই সেই সাত বছরের খুদে বালকটি। ২০১৮ সালের 'হাইয়েস্ট পেইড' ইউটিউব তারকা। যার ইউটিউব চ্যানেলের নাম Ryan ToysReview। খেলনার প্রতি আর পাঁচটা শিশুর মতোই আগ্রহ ছিল একটা সময়। খেলনা ঘাঁটতে ঘাঁটতেই ছোট্ট বয়সে সে হয়ে ওঠে এক্সপার্ট! খেলনা হাতে ধরে বিশেষজ্ঞের মতও দেয়। সে-ই বালকই এ বার ফোর্বসের বিচারে ধনীতম।

আমেরিকার বিজনেস ম্যাগাজিন 'ফোর্বস' সদ্য 'হাইয়েস্ট পেইড' ইউটিউব তারকার এই তালিকাটি প্রকাশ করেছে। ফোর্বস জানাচ্ছে, রায়ান তার ইউটিউব চ্যানেল থেকে চলতি বছরে আয় করেছে ২২ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ১৫৪.৮৪ কোটি।

গত বছর ধনীদের তালিকায় প্রথম দশের মধ্যে (আটে) থাকলেও বিগত কয়েক মাসের মধ্যেই আয়ের নিরিখে শীর্ষে উঠে আসে সেই একরত্তি বালক। ধনী তালিকায় সেই সবচাইতে কমবয়সি।