স্কুলে ইন্টার্ন নিয়োগ বন্ধে জাওড়েকরকে চিঠি BJP-র


স্কুলে ইন্টার্ন নিয়োগ বন্ধ করতে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাওড়েকরকে চিঠি দিল BJP-র শিক্ষক সেল। BJP-র শিক্ষক সেলের রাজ্যের কনভেনার দীপল বিশ্বাস আজ মন্ত্রীকে চিঠি পাঠান। কলেজ ও ইউনিভার্সিটি পাশ পড়ুয়াদের স্কুলে ইন্টার্ন শিক্ষক নিয়োগ করার ভাবনা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই ভাবনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি দিল BJP।

মুখ্যমন্ত্রী মাসিক ২০০০-২৫০০ টাকা ভাতায় ইন্টার্নদের নিয়োগের ভাবনা প্রকাশ করেছেন। BJP-র শিক্ষক সেলের অভিযোগ, এরফলে স্থায়ীভাবে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার উপর প্রভাব পড়বে। তাদের আশঙ্কা, রাজ্য সরকার TET এবং SSC-এর মাধ্যমে স্থায়ীভাবে শিক্ষক নিয়োগের পরিবর্তে মাসিক ২০০০-২৫০০ টাকা ভাতায় ইন্টার্নশিপ চালু করতে চাইছে। রাজ্য সরকার ট্রেনিংপ্রাপ্ত শিক্ষকদের নিয়োগ না করে যদি স্কুলগুলিতে তৃণমূলের ক্যাডার নিয়োগ করে তা হলে শিক্ষাব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়বে। 

বর্তমানে রাজ্যে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলিতে লাখখানেক শিক্ষক নিয়োগ পদ ফাঁকা পড়ে রয়েছে। অথচ, রাজ্য সরকার গত ছ'বছর ধরে SSC-এর মাধ্যমে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শেষ করতে পারেনি। লাখ লাখ B.Ed এবং D.El.Ed প্রশিক্ষণপ্রাপ্ত যুবক-যুবতিরা শূন্যপদে স্থায়ীভাবে শিক্ষক নিয়োগের দাবিতে আন্দোলন চালাচ্ছে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় সিঁদুরে মেঘ দেখছে তারা। 

BJP শিক্ষক সেলের রাজ্য কনভেনার দীপল বিশ্বাস বলেন, "মুখ্যমন্ত্রীর ইন্টার্ন নিয়োগের এই ভাবনা অবৈধ। এর প্রতিবাদে আমরা কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাওড়েকরকে চিঠি পাঠিয়েছি। কোনও ট্রেনিং ছাড়া স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করতে পারে না রাজ্য। যে সমস্ত যুবক-যুবতি B.Ed এবং D.El.Ed প্রশিক্ষণ নেন, প্রশিক্ষণের সময় এমনিতেই স্কুলে গিয়ে ছাত্র-ছাত্রীদের পড়াতে হয় তাঁদের। ফলে নতুন করে আর ইন্টার্নশিপের তাঁদের প্রয়োজন নেই। মুখ্যমন্ত্রী এই ইন্টার্নশিপ চালুর মাধ্যমে স্থায়ীভাবে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ করতে চাইছেন। মাত্র ২০০০-২৫০০ টাকা ভাতা দিয়ে মুখ্যমন্ত্রী শিক্ষিত যুবক-যুবতিদের সঙ্গে প্রতারণা করতে চলেছেন। মেলা, খেলা ও দান-খয়রাতিতে রাজ্য সরকার দেদার টাকা ওড়াচ্ছে। সরকারি কর্মচারী ও শিক্ষকদের বেতন দিতে গেলেই রাজ্য সরকার বলে টাকা নেই। আমরা BJP শিক্ষক সেলের পক্ষ থেকে অবিলম্বে শূন্যপদে স্থায়ীভাবে শিক্ষক নিয়োগের দাবি জানাচ্ছি।"

BJP শিক্ষক সেলের প্রাথমিক শাখার রাজ্য কো-ইনচার্জ সব্যসাচী ঘোষ বলেন, "বর্তমানে রাজ্যে লাখ লাখ D.El.Ed প্রশিক্ষণপ্রাপ্তরা প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের অপেক্ষায় বেকার বসে রয়েছেন। সেক্ষেত্রে ইন্টার্নশিপ চালুর প্রয়োজন আছে বলে মনে হয় না। অবিলম্বে NCTE-র গাইডলাইন মেনে TET পরীক্ষার মাধ্যমে স্থায়ীভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগের দাবি জানাচ্ছি।"