আপনার চোখের খেয়াল রাখবে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার


হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় চোখকে শান্ত রাখতে আসছে ডার্ক মোড। নতুন ফিচারে গোটা অ্যাপের ব্যাকগ্রাউন্ড কালো করে রাখা যাবে। এর ফলে দীর্ঘক্ষণ হোয়াটসঅ্যাপ ব্যবহার করলেও চোখের উপরে কম চাপ পড়বে। অ্যানড্রয়েড ও আইফোন দুই প্ল্যাটফর্মের জন্যই এই ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপে ডার্ক মোড কেমন দেখতে হবে তার এক ঝলক প্রকাশিত হয়েছে টুইটারে। সেই ছবিতে কনট্যাক্ট তালিকায় কালো ব্যাক গ্রাউন্ড দেখা গিয়েছে। এতদিন কালো ওয়ালপেপার ব্যবহার করে শুধুমাত্র চ্যাট উইন্ডো কালো করে রাখা যেত। কনট্যাক্টের ব্যাকগ্রাউন্ড কালো করার কোন উপায় ছিল না। এবার গোটা অ্যাপে ডার্ক মোড যোগ হবে। ডার্ক মোড যেমন গ্রাহকের চোখে স্বাস্থ্যের খেয়াল রাখবে একই ভাবে ফোনের ব্যাটারি বাঁচবে ডার্ক মোডে।

সম্প্রতি স্মার্টফোন ও কম্পিউটারে ডেভেলপাররা ডার্ক মোডে জোর দিচ্ছে। সম্প্রতি উইন্ডোজ ১০ অক্টোবর আপডেটে পিসিতে বিশেষ ডার্ক মোড যোগ হয়েছিল। এছাড়াও অ্যানড্রয়েড ও ডেস্কটপে ইউটিউব অ্যাপেল যোগ হয়েছিল ডার্ক মোড। এছাড়াও লেটেস্ট অ্যানড্রয়েড ৯.০ পাই আপডেটে যোগ হয়েছে ডার্ক মোড।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা গিয়েছিল দিনের সময় অনুযায়ী নিজে থেকেই হোয়াটসঅ্যাপের ডার্ক মোড অন হয়ে যাবে। তবে ডার্ক মোড নিয়ে কাজে ব্যাক্ত থাকলেও হোয়াটসঅ্যাপে কবে ডার্ক মোড যোগ হবে তা জানায়নি জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি।

ডার্ক মোড ছাড়াও শিঘ্রই হোয়াটসঅ্যাপে মিডিয়া প্রিভিউ ফিচার যোগ হবে। হোয়াটসঅ্যাপে নোটিফিকেশান থেকে মেসেজ দেখা গেলেও ছবি অথবা ভিডিও নোটিফিকেশান থেকে দেখা যায়না। চ্যাটের মধ্যে ঢুকলে তবেই হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি অথবা ভিডিও দেখা যায়। নতুন ফিচারে নোটিফিকেশান থেকেই হোয়াটসঅ্যাপ চ্যাটের ছবি অথবা ভিডিওর প্রিভিউ দেখা যাবে।