আপনি কীভাবে গুগলকে ড্রিভাইর বিহীন গাড়ি প্রশিক্ষণে সাহায্য করছেন? জেনে নিন


ড্রাইভার বিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরীতে ব্যস্ত তাবড় টেক কোম্পানিগুলি। এর মধ্যেই অন্যতম গুগল। আর ভবিষ্যতে যখন ব্যাস্ত রাস্তায় ড্রাইভার বিহীন স্বয়ংক্রিয় গাড়ি চলতে শুরু করবে তখন এই কাজে নিজের অবদানের জন্য গর্বিত বোধ করতে পারেন আপনিও। কারন এখন আপনি নিজের অজান্তে গুগলের ড্রাইভার বিহীন স্বয়ংক্রিয় গাড়ি চলার প্রযুক্তি তৈরীতে সাহায্য করছেন। কিন্তু কীভাবে?

প্রায় সব ওয়েবসাইটেই কোন ট্রানজাকশান বা গোপনীয় তথ্য আদান প্রদানের সময় একটি ক্যাপচা পূরণ করতে হয়। আপনি যে কম্পিউটার নয় বরং রক্ত মাংসের মানুষ তা প্রমাণ করার জন্যই এই ক্যাপচার ব্যবহার। এর মধ্যে অনেক ওয়েবসাইট গুগলের ক্যাপচা সার্ভিস ব্যবহার করে। প্রত্যেকবার ইন্টারনেটে গুগলের ক্যাপচা পুরুন করার সময় আপনি গুগলের ড্রাইভার বিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরীর প্রযুক্তি তৈরীতে সাহায্য করছেন।

অন্যান্য ক্যাপচাতে বিভিন্ন অক্ষর দেখে লিখতে হলেও গুগলের ক্যাপচা সপূর্ণ আলাদা। গুগলের ক্যাপচা পুরনের সময় এক ঝাঁক ছবির মধ্যে থেকে নির্দিষ্ট কিছু ছবি বাছাই করতে হয়। সেখানে সব সময় রাস্তার বিভিন্ন ছবি দেকয়া থাকে, সেই ছবির ঝাঁক থেকে কখনও ট্রাফিক সিগনাল বাছতে হয় তো কখনও বাঝতে হয় গাড়ি, বাড়ি অথবা মানুষ।

এই ভাবে কয়েক কোটি তথ্যের মাধ্যমে গুগল নিয়ের সার্ভারের অ্যালগোরিদম তৈরী করছে। আপনার দেওয়া সেই তথ্য গুগল সার্ভারে পৌঁছে তা ড্রাইভার বিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরীতে সাহায্য করছে। এই কোটিন কোটি তথ্য কম্পিউটার ব্যবহার করে বিশ্লেষণ করে পরে রাস্তায় সুরক্ষির ভাবে গাড়ি চালাতে ব্যবহার করবে গুগল।

এর আগে 'গুগল বুসক' প্রোজেক্টেও একই উপায়ে তথ্য সংগ্রহ করেছিল সার্চ ইঞ্জিন জায়েন্ট। সেই সময় বিভিন্ন অক্ষরের পাজেল ব্যবহার করে সার্ভারকে প্রশিক্ষণ দিয়েছিল গুগল।

তাই গুগলের স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি বাজারে এলে বিশ্বের কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীকে ধন্যবাদ দিতে পারে সার্চ ইঞ্জিন জায়েন্ট। কেন নয়?