প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় তিন লক্ষ উপভোক্তা বেড়েছে এই জেলায়


রায়গঞ্জ : "প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা" চালু হওয়ার পর একধাক্কায় অনেকটাই বেড়েছে গ্যাস উপভোক্তার সংখ্যা। উত্তর দিনাজপুর জেলায় সামগ্রিকভাবে এলপি গ্যাসের উপভোক্তার মোট সংখ্যা ছিল প্রায় ১ লাখ ৩৬ হাজারের মতো যা শতাংশের হিসেবে ছিল মাত্র ২১%। পরবর্তীতে জেলায় "প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা" চালু হওয়ার পর চিত্রটি অনেকটাই পালটেছে

দেশের প্রতিটি ঘরে এলপি গ্যাসের সংযোগ প্রসারের উদ্দেশ্যে গঠিত "প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা"-র জেলায় অগ্রগতি ও বর্তমান পরিস্থিতি নিয়ে মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হন উত্তর দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ জেলার ভারত পেট্রলিয়ামের অ্যাসিস্ট্যান্ট সেলস ম্যানেজার তথা উত্তর দিনাজপুর জেলার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা-র নোডাল অফিসার অভিষেক দাস। দেশের তিনটি বহুল পরিচিত পেট্রলিয়াম সংস্থা "ইণ্ডিয়ান ওয়েল", "হিন্দুস্থান পেট্রলিয়াম", "ভারত পেট্রলিয়াম" এই যোজনার অধীনে নিজের নিজের জায়গা থেকে জনগনের পরিষেবায় নিয়োজিত আছে বলে এদিন জানান অভিষেকবাবু।
 
তিনি বলেন, এই যোজনার অধীনে জেলায় মোট ২৩ জন ডিস্ট্রিবিউটরের মাধ্যমে এখনও পর্যন্ত সামগ্রিকভাবে মোট ২ লক্ষ ৮৮ হাজার উপভোক্তাকে নতুন এলপি গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। যার মধ্যে ভারত পেট্রলিয়ামের অধীনে ২ লক্ষ ৩ হাজার, ইণ্ডিয়ান ওয়েলের অধীনে ৭১ হাজার এবং হিন্দুস্থান পেট্রলিয়ামের অধীনে যুক্ত হয়েছেন ১৪ হাজার নতুন উপভোক্তা। সামগ্রিকভাবে বর্তমানে জেলার মোট এলপি গ্যাসের উপভোক্তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪ লাখ ৩৯ হাজারের মতো শতাংশে যা ৬২%।

ভারতের পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের অধীনে ২০১৬ সালের ১লা মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উত্তর প্রদেশের বালিয়ায় উদ্বোধন হয় "প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা"-র। এরপর এই যোজনা সারা দেশে কার্যকর হলে গত আগস্ট মাস পর্যন্ত তা সামগ্রিকভাবে প্রায় ৫ কোটির অধিক মানুষের ঘরে এলপি গ্যাসের সংযোগ পৌঁছে দিতে পেরেছে। যা সময়ের লক্ষ্যমাত্রার থেকে প্রায় ৮ মাস এগিয়ে বলে এদিন সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়। এবারে আগামী মার্চ মাসের মধ্যে এই প্রকল্পের আওতায় আরও ৫ কোটি বিপিএল তালিকাভুক্ত মহিলাদের এলপি গ্যাসের সংযোগ দেওয়ার লক্ষমাত্রা স্থির করা হয়েছে।

বর্তমানে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা-র পরিধি আরও বিস্তৃত করা হয়েছে। গত বছর থেকে এই যোজনার অধীনে যুক্ত হয়েছে আরও নতুন ৭টি বিভাগ। যার মধ্যে রয়েছে তপশিলি জাতি/উপজাতি সম্প্রদায়, প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার স্বত্বভোগী মানুষজন, অন্তর্দয় অন্ন যোজনাভুক্ত সম্প্রদায়, বনবাসী মানুষজন, অতি অনগ্রসর শ্রেণীভুক্ত মানুষজন, চা বাগানে কর্মরত অথবা প্রাক্তন চা বাগান উপজাতি কর্মী, দ্বীপ/নদী দ্বীপের অধিবাসী সম্প্রদায়। নির্মল রান্নার জ্বালানিকে সার্বজনীন করে তুলতে তথা "প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা"-কে আরও সফলভাবে প্রসারিত করে এগিয়ে নিয়ে যেতে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সভাপতিত্বে গঠিত অর্থনীতি সম্পর্কিত এক ক্যাবিনেট কমিটি একটি সিদ্ধান্তে উপনীত হয়েছে যেখানে কয়েকটি শর্ত সাপেক্ষে গরীব পরিবারগুলির জন্য সিকিউরিটি ডিপোজিট ছাড়াই এলপি গ্যাসের সংযোগ দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও সেই সব গরীব পরিবারগুলিকেও এবার এই যোজনার সুবিধা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে যারা উল্লেখিত ৭টি বিভাগভুক্ত হওয়ার যোগ্যতা প্রমাণে ব্যর্থ হয়েছেন। সেক্ষেত্রে তাদের সংশ্লিষ্ট "কেওয়াইসি"-র সাথে আধার এবং ব্যাংক অ্যাকাউন্টের তথ্য, রেশন কার্ড এবং এসইসিসি মোতাবেক ১৪টি বিষয়ের নির্ণায়কের লিখিত ঘোষণা জমা দিতে হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

বিষ ধোঁয়া মুক্ত নির্মল রান্নার জ্বালানি দেশের প্রতিটি রান্না ঘরে পৌঁছে দিয়ে আগামীতে সমগ্র দেশে এক বৈপ্লবিক পরিবর্তন সূচিত করাই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা-র মূল উদ্দেশ্যে বলে উল্লেখ করেন অভিষেকবাবু।