পুনর্মূল্যায়নের ফল প্রকাশ হয়নি, স্থগিত বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন


বর্ধমান: সোমবার দুপুর পর্যন্তও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখাচ্ছিল ১২ ফেব্রুয়ারি সকাল ১১টায় সমাবর্তন হবে। বিকেলেই দিন বদলে গেল। অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হল সমাবর্তন। কারণ নিয়ে সঠিকভাবে কিছু জানাচ্ছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সূত্রের খবর, বিভিন্ন বিষয়ের পরীক্ষার স্ক্রুটিনি ও রিভিউয়ের ফল এখনও প্রকাশ হয়নি। স্বাভাবিকভাবে কারা স্বর্ণপদক পাবে তাও নিশ্চিত নয়। তাই সমাবর্তন পিছিয়ে দিতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও উপাচার্য নিমাইচন্দ্র সাহা জানাচ্ছেন, রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যর ব্যস্ততার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না বর্ধমান বিশ্ববিদ্যালয়ের। সমাবর্তনেও যার ব্যতিক্রম ঘটল না। আচমকাই এই সমাবর্তন পিছিয়ে যাওয়া নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে। সবকিছু ঠিক হয়ে যাওয়ার পরেও কেন এইভাবে তা পিছিয়ে দেওয়া হল, তা নিয়েও প্রশ্ন উঠেছে। এদিন রেজিস্ট্রার তোফাজ্জল হোসেন বিজ্ঞপ্তি দিয়ে জানান, অনিবার্য কারণে সমাবর্তন অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়েছে। সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস ১৫ জুন সমাবর্তন আয়োজন করা যায় কি না, সেই চেষ্টা চালাতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন আয়োজন নিয়ে সাম্প্রতিককালে বিতর্ক হচ্ছে। দু'বছর সমাবর্তন আয়োজনই করতে পারেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০১৭ সালে শেষবার সমাবর্তন হয়েছিল। সেবারও বিতর্ক দেখা দিয়েছিল। সেবার স্বর্ণপদক পাবেন বলে চিঠিও পাঠানো হয়েছিল। পরে তিনজনকে টেকনিক্যাল এরর-এর কারণ দেখিয়ে তাঁদের জানানো হয়েছিল তাঁরা স্বর্ণপদক পাচ্ছেন না। এবার সমাবর্তন আয়োজন নিয়ে দিনক্ষণ চূড়ান্ত করা হয়। ১২ ফেব্রুয়ারি তা হওয়ার কথা ঘোষণাও করা হয়। প্রায় সকলকেই চিঠি দিয়ে তা জানিয়েও দেওয়া হয়। কিন্তু এবারও সমাবর্তনে স্বর্ণপদকপ্রাপ্তদের নিয়ে বিতর্ক দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। সেই কারণেই সমাবর্তন পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমনটাই জানাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্তা।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দপ্তরের কাজকর্ম নিয়ে গত প্রায় ৫ বছর ধরেই বিভিন্ন অভিযোগ উঠেছে। সঠিক সময়ে ফল প্রকাশ করতে না পারা, ভুল ফল প্রকাশ, প্রশ্ন ফাঁস-সহ বিভিন্ন অভিযোগে সরগরম হয়েছে বিশ্ববিদ্যালয়। এবারও তেমনটাই ঘটেছে। স্নাতক ও স্নাতকোত্তরের বিভিন্ন বিভাগের চূড়ান্ত বর্ষের ফল প্রকাশ হয়ে গিয়েছে। কিন্তু বিভিন্ন বিষয়ে পরীক্ষার্থীদের অনেকেই রিভিউ বা স্ক্রুটিনি করতে দিয়েছেন। তার ফল অবশ্য এখনও প্রকাশ করা যয়ানি। সূত্রের খবর, কয়েক হাজার পরীক্ষার্থীর রিভিউ ও স্ক্রুটিনির ফল প্রকাশ হয়নি এখনও। ফলে কারা স্বর্ণপদক পাবেন তা নিশ্চিত করে এখনই জানাতে পারছে না পরীক্ষা নিয়ামক দপ্তর। বিশ্ববিদ্যালয়ের এক কর্তা বলেন, এখন যিনি কোনও বিষয়ে প্রথম হয়েছেন স্ক্রুটিনি বা রিভিউয়ের ফলপ্রকাশের পর তাঁর থেকে বেশি নম্বর কেউ পেয়ে যেতে পারেন। তাহলে স্বর্ণপদক পাওয়ার যোগ্য তিনিই হবেন। সব দিক বিবেচনা করেই সমাবর্তন স্থগিত করতে হয়েছে।