নতুন বছরে প্রায় ৭০০০০ শিশু জন্মাল শুধু ভারতে


২০১৯–এর প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি সারা পৃথিবীতে কমপক্ষে ৩৯৫০৭২টি শিশু জন্মেছে। তারমধ্যে উত্তরপ্রদেশে ১৬০০০ শিশু সহ সারা ভারতেই জন্মেছে ৬৯৯৪৪টি শিশু। যা মোট সদ্যোজাতর সংখ্যার ১৮ শতাংশ। ইউনিসেফ সূত্রে এখবর পাওয়া গিয়েছে। চিকিৎসকরা জানালেন, নতুন বছরের প্রথম দিনে সন্তানের জন্ম দিতে উৎসুক থাকেন মায়েরা। তাই সেভাবেই প্রসবের সময় নির্ধারণ করা হয়েছিল। 
ভারত ছাড়া নতুন বছরের প্রথম দিন আরও ছয়টি দেশে শিশু জন্মেছে। তার মধ্যে রয়েছে চীন। সেখানে জন্মেছে ৪৪৯৪০টি শিশু। নাইজেরিয়ায় জন্মেছে ২৫৬৮৫টি শিশু। ২০১৯–এর প্রথম দিনে ভারত সদ্যোজাতদের তালিকায় শীর্ষে থাকলেও তার প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে জন্মেছে ১৫১১২টি শিশু।

এছাড়া ইন্দোনেশিয়ায় জন্মেছে ১৩২৫৬টি শিশু, আমেরিকায় জন্মেছে ১১০৮৬টি শিশু, ডেমোক্র‌্যাটিক রিপাবলিক অফ কঙ্গোয় জন্মেছে ১০০৫৩টি শিশু এবং ভারতের আরেক প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে জন্মেছে ৮৪২৮টি শিশু। শহর হিসেবে সংখ্যা নির্ধারণ করা হলে সবার আগে আসছে বেজিং। সেখানে জন্মেছে ৬০৫টি শিশু। তারপরই নিউ ইয়র্কে জন্মেছে ৩১৭টি শিশু। টোকিওয় জন্মেছে ৩১০টি শিশু, সিডনিতে জন্মেছে ১৬৮টি শিশু এবং মাদ্রিদে জন্মেছে ১৬৬টি শিশু। ভারতে ইউনিসেফের প্রতিনিধি ইয়াসমিন আলি হক বললেন, নতুন বছরে মা–বাবারা যেন এই অঙ্গীকারই নেয়। যে সন্তানই আসুক, সে যেন বেঁচে থাকার পূর্ণ অধিকার পায়।