জম্মু–দিল্লি দুরন্ত এক্সপ্রেসে ভয়াবহ ডাকাতি, অসুরক্ষিত এসি কামরা


জম্মু–দিল্লি দুরন্ত এক্সপ্রেসের এসি টু–টায়ারে ডাকাতির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ট্রেনের দুটি কামরায় ডাকাতি হয়েছে বলে খবর। বৃহস্পতিবার ভোরের দিকে দিল্লির কাছাকাছি বদলি নামের একটি জায়গায় এই ঘটনাটি ঘটেছে। অস্ত্র হাতে কয়েকজন ট্রেনের ভেতরে প্রবেশ করে বলে জানা গিয়েছে।

ট্রেনেরই এক যাত্রী অনলাইনে বিষয়টি প্রথম জানান। রেলওয়ের পোর্টালে তিনি লেখেন, 'আচমকাই ট্রেনের ভেতর ৭–১০ জন ঢুকে পড়ে। তাদের সঙ্গে ধারাল অস্ত্র ছিল। সেগুলি যাত্রীদের গলায় ঠেকিয়ে তাঁদের সঙ্গে  থাকা মোবাইল, ম্যানিব্যাগ সহ অন্য জিনিসপত্র কেড়ে নিতে শুরু করে তারা।'‌ যাত্রীদের কাছ থেকে জানা গিয়েছে, ভোর সাড়ে তিনটে নাগাদ এই ঘটনাটি ঘটে। বদলি নামের এক ফাঁকা জায়গায় ট্রেনটি সিগন্যালের জন্য অপেক্ষা করছিল। তখনই ডাকাতরা হামলা চালায়। গোটা ব্যাপারটি প্রায় দশ থেকে পনেরো মিনিট ধরে চলেছে বলে রেল পুলিশ জেনেছে। যাত্রীদের কাছ থেকে নগদ সহ সোনার গয়নাও লুট করে পালায় দুষ্কৃতীরা।

আরপিএফ সূত্রে জানা গিয়েছে, বি৩ ও বি৭ কামরায় ডাকাতরা ঢোকে। তাদের কাছে থাকা ছুরি সহ ধারালো অস্ত্র যাত্রীদের গলায় ঠেকিয়ে লুঠপাট চালায়। ওই যাত্রী রেলের পোর্টালে অভিযোগ করে বলেন, '‌১০ থেকে ১৫ মিনিট এই ভয়াবহ অপরেশন চলেছে। অথচ ট্রেনের কোনও কর্মী বা নিরাপত্তা রক্ষী কেউই ছিল না সেখানে।'‌ এই ঘটনার ২০ মিনিট পর দেখা মেলে টিটির। জানিয়েছেন ওই যাত্রী। আতঙ্কিত যাত্রীদের থেকে জানা গিয়েছে, দুরন্ত এক্সপ্রেসের এসি কামরায় কোনও সুরক্ষা কর্মী বা আরপিএফ থাকে না। এমনটাই ওই যাত্রীদের জানানো হয়েছে রেলের পক্ষ থেকে। কয়েকটি নির্দিষ্ট সূত্র হাতে পেয়েছে রেল পুলিশ। সেগুলিকে সামনে রেখেই চলছে তদন্ত।