টার্গেট পূরণ না হওয়ার শাস্তি! রাস্তায় হামাগুড়ি চিনের মহিলা কর্মীদের

চিনের সোশ্যাল মিডিয়ায় ধরা পড়েছে সেই দৃশ্য।

ব্যস্ত রাস্তা দিয়ে চলছে গাড়ি। তার পাশেই হামাগুড়ি দিচ্ছেন কালো কোট পরা বেশ কয়েক জন মহিলা। একদম সামনে একটা বড় পতাকা হাতে হাঁটছেন এক জন পুরুষ। পতাকায় লেখা বেশ কয়েক জনের নাম।

পিছনে ওই হামাগুড়ির দৃশ্যের ভিডিয়ো তুলে রাখছেন আরও দু'জন পুরুষ। পথচারীরা থমকে দাড়াচ্ছেন। কেউ কেউ ভিডিয়ো-ও তুলে রাখছেন। সম্প্রতি পূর্ব চিনের এক শহরে দেখা গিয়েছে এমনই অদ্ভুত দৃশ্য। একটি অনলাইন খবরের সংস্থা বিষয়টি ফাঁস করার পরেই জানা গিয়েছে নেপথ্যের আসল কারণ।

টার্গেট পূরণ করতে না পারায় এক চিনা প্রসাধন সংস্থা এমন ভাবেই শাস্তি দিয়েছে সেটির অধীনস্থ কর্মচারীদের। সংস্থার এক পুরুষ কর্মী শাস্তি পাওয়া মহিলাদের নামের তালিকা নিয়ে সামনে হাঁটছিলেন। পিছনে গোটা ঘটনার ভিডিয়ো তুলছিলেন ওই সংস্থারই আরও দুই পুরুষ কর্মী। কর্তৃপক্ষের নির্দেশেই তাঁরা এমনটা করছিলেন বলে জানা গিয়েছে। পুলিশে খবর গেলে তারা এসেই বিষয়টি বন্ধ করে দেয়। 

গত কয়েক দিনে এই আজব শাস্তি নিয়ে চিনের সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠেছে। প্রসাধন সংস্থার এই অপমানসূচক ব্যবহারের বিরুদ্ধে তো বটেই, যে মহিলারা হামাগুড়ি দিয়েছেন, তাঁদের সমালোচনাতেও মুখ খুলেছেন অনেকে। কেউ কেউ লিখেছেন, ''অর্থের জন্য মানুষ নিজের মান-সম্মান বিসর্জন দিয়ে এতটাও নীচে নামতে পারে?'' আবার কেউ লিখেছেন, ''এখনও কেন চাকরি করছেন ওই সংস্থায়, যারা মানুষকে তাঁর ন্যায্য সম্মানটুকু দিতে পারে না?'' নিন্দার মুখে পড়ে আপাতত বন্ধ রাখা হয়েছে সংস্থাটিকে। 

চিনের আইন অনুযায়ী, কোনও সংস্থাই তাঁর কর্মীদের অপমানসূচক শাস্তি দিতে পারে না। কিন্তু অভিযোগ, বেশির ভাগ সংস্থাই সেই নিয়ম মানে না। গত মাসেই কর্মীদের কাজে অসন্তুষ্ট এক সেলুন মালিক এমনই শাস্তি দিয়েছিলেন। ভাইরাল ভিডিয়ো-য় দেখা গিয়েছিল, নিজের গালে নিজেরাই একশো বার করে চড় মারছেন ওই কর্মীরা।