স্কুলের হস্টেলে সন্তান প্রসব কিশোরীর, কর্তৃপক্ষের চাপে রাত কাটল জঙ্গলে


ভুবনেশ্বর : স্কুলের হস্টেলে সন্তান প্রসব করল ক্লাস এইটের ছাত্রী। ওড়িশার কান্ধামাল জেলার একটি সরকারি উপজাতি আবাসিক স্কুলের ঘটনা। ঘটনায় স্কুলের এক সিনিয়র পড়ুয়াকে গ্রেপ্তার করা হয়েছে। তাছাড়া হস্টেলের ৬ কর্মীকেও সাসপেন্ড করা হয়েছে। ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগে স্কুলে বিক্ষোভ দেখায় স্থানীয়রা।

জেলা প্রশাসনের আধিকারিক চারুলতা মল্লিক জানিয়েছেন, আবাসিক স্কুলটি পরিচালনের দায়িত্বে আছে উপজাতি ও গ্রামীণ উন্নয়ন দপ্তর। শনিবার রাতে এক কন্যা সন্তানের জন্ম দিয়েছে স্কুলেরই ১৪ বছরের এক কিশোরী।

এই ঘটনায় কড়া সমালোচনার মুখে পড়েছে রাজ্য সরকার। মন্ত্রী রমেশ মাঝি জানিয়েছেন, জেলা প্রশাসনকে তদন্ত করে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। কোন পরিস্থিতিতে ওই কিশোরী অন্তঃসত্ত্বা হল তাও ওই রিপোর্টে জানাতে হবে। তিনি বলেন, "ঘটনাটি সরকার গুরুত্ব দিয়ে দেখছে। কলেজের থার্ড ইয়ারের এক ছাত্রকে গ্রেপ্তার করা হয়েছে।" জেলা কালেক্টর ডি ব্রুন্ডা জানান, দুই রাঁধুনিসহ চারজনকে সাসপেন্ড করা হয়েছে। একই অভিযোগে স্কুলের প্রধান শিক্ষিকা রাধারানি দালেইকেও সাসপেন্ড করার সুপারিশ করেছে সরকার।

এদিকে, সদ্য মা হওয়া কিশোরীর অভিযোগ, সন্তান প্রসবের পর তাকে হস্টেল থেকে বের করে দেওয়া হয়। সেই কারণে সন্তান নিয়ে তাকে জঙ্গলে থাকতে বাধ্য হতে হয়। স্থানীয়দের থেকে খবর পাওয়ার পর গতকাল সকালে তাকে হাসপাতালে ভরতি করে পুলিশ। হাসপাতাল সূত্রে জানা গেছে, মা এবং শিশু দুজনেই সুস্থ আছে।