সুখবর! লোকসভার আগেই বাড়ছে বেতন, শিক্ষা মহলে খুশির হাওয়া বইয়ে দিলেন মন্ত্রী


চুক্তিভিত্তিক কর্মচারীদের বেতন আগেই বেড়েছিল। এবার শিক্ষাবন্ধু ও শিক্ষাকর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, শিক্ষাবন্ধু ও সর্বশিক্ষা মিশন-সহ বিভিন্ন প্রকল্পে কর্মরত শিক্ষাকর্মীদের বেতন একধাক্কায় বাড়ল অনেকটাই। লোকসভার আগে রাজ্যের এই সিদ্ধান্তে খুশি কর্মীরা।

শিক্ষাবন্ধুদের বেতন ছিল ৫ হাজার ৯৯৪ টাকা। তা বেড়ে হচ্ছে ৮ হাজার ৩৯২ টাকা। আর সর্বশিক্ষা মিশন-সহ বিভিন্ন প্রকল্পে কর্মরত শিক্ষাকর্মীদের বেতন বাড়ছে ৪০ শতাংশ। সোমবার সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, অ-শিক্ষক কর্মী ও চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বৃদ্ধি করা হয়েছিল আগেই।

তিনি জানান, এবার ৩ হাজার ৯৩২ শিক্ষাবন্ধু এবং এসপিডি, এসআই ও জেলায় জেলায় কর্মরত এমন ২ হাজার ৪৬২ জনেরও বেতন বাড়ানো হল। এর আগে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক মিলিয়ে রাজ্যের ৫১ হাজার ৫৮৩ জন পার্শ্বশিক্ষকদের বেতন বৃদ্ধি করা হয়েছে। বেতন বাড়ানো হয়েছে স্পেশাল এডুকেটর ও চুক্তিভিত্তিক কর্মীদেরও।

এদিন পাস-ফেল চালু নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সিদ্ধান্ত নিলেও তা কার্যকর করা এখনই সম্ভব হচ্ছে না। সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব ২০২০ থেকে। তিনি স্পষ্টতই বলে দেন, রাজ্য পাস-ফেল প্রথার বিরুদ্ধে নয়। কিন্তু ২০১৯ শিক্ষাবর্ষে তা চালু করা অসম্ভব ছিল। ইন্টার্ন শিক্ষক কীভাবে নিয়োগ করা হবে, তা নিয়ে আলোচনা চলছে।