সিবিআই প্রধানের দৌড়ে বাঙালি রীনা


অলোক বর্মার অপসারণের পরে নতুন সিবিআই অধিকর্তা কে হবেন, তা ঠিক করতে বৃহস্পতিবার উচ্চপর্যায়ের কমিটির বৈঠকে বসছে। একই দিনে ভারপ্রাপ্ত অধিকর্তা হিসেবে এম নাগেশ্বর রাওয়ের নিয়োগকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা উঠছে।

নতুন সিবিআই অধিকর্তা হওয়ার দৌড়ে রয়েছেন বাঙালি আইপিএস অফিসার রীনা মিত্র। কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজের এই প্রাক্তন ছাত্রী বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিবের (অভ্যন্তরীণ নিরাপত্তা) পদে রয়েছেন। প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও লোকসভায় কংগ্রেসের দলনেতাকে নিয়ে তৈরি উচ্চপর্যায়ের কমিটির কাছে কর্মিবর্গ দফতর প্রাথমিক 

ভাবে যে ১২ জনের নাম পাঠিয়েছে, তাতে মধ্যপ্রদেশ ক্যাডারের রীনার নাম রয়েছে। শেষ পর্যন্ত তাঁকে বাছা হলে রীনা হবেন প্রথম মহিলা সিবিআই অধিকর্তা। তিনি এর আগেও সিবিআইয়ে কাজ করেছেন। তাঁর স্বামী, প্রয়াত দুর্গামাধব মিত্রও আইপিএস অফিসার ছিলেন।

এত দিন সরকারের অন্দরে অনেকেই ভেবেছিলেন, গুলবার্গ সোসাইটি হত্যাকাণ্ডে গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'ক্লিনচিট' দেওয়া সিট-এর সদস্য তথা এনআইএ-র ডিজি ওয়াই সি মোদী অধিকর্তার পদে আসবেন। কিন্তু কংগ্রেসের দলনেতা খড়্গে বুঝিয়ে দিয়েছেন, ওয়াই সি মোদীকে নিয়ে তিনি আপত্তি তুলবেন। পছন্দের লোক বসানো নিয়ে এমনিতেই তিরবিদ্ধ নরেন্দ্র মোদী আর এক মোদীকে নিয়ে ফের প্রশ্নের মুখে পড়বেন কি না, তা নিয়ে সংশয় যথেষ্ট। তার চেয়ে সিবিআই প্রধানের পদে কোনও মহিলাকে এনে তিনি বিতর্ক থামানোর চেষ্টা করতে পারেন বলে সংশ্লিষ্ট অনেকেরই ধারণা। বর্মাকে সরিয়ে ভারপ্রাপ্ত অধিকর্তা হিসেবে রাওকে নিয়োগ করে মোদী সরকার। তার বিরুদ্ধে বৃহস্পতিবার বিচারপতি এ কে সিক্রির বেঞ্চে মামলার শুনানি। বর্মার

অপসারণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আজ সুপ্রিম কোর্টে মামলা করেন আইনজীবী এম এল শর্মা। ওই সিদ্ধান্তের সময় কমিটিতে হাজির বিচারপতি সিক্রির বিরুদ্ধে শর্মা স্বার্থের সংঘাতের অভিযোগ তুলেছেন।