সিরিজ়ের মাঝপথে দেশে ফিরছেন পান্ডিয়া, রাহুল


মুম্বই : প্রথমে শোকজ় ও নির্বাসনের পর এবার অস্ট্রেলিয়া সিরিজ়ের মাঝপথ থেকে দেশে ফেরত পাঠানো হল হার্দিক পান্ডিয়া ও কেএল রাহুলকে। ৮২ বছরে এই নিয়ে দ্বিতীয়বার কোনও ক্রিকেটারকে সিরিজ়ের মাঝপথে দেশে পাঠানো হল।

সম্প্রতি একটি সর্বভারতীয় চ্যানেলের টক শোতে হার্দিক পান্ডিয়া মহিলাদের উদ্দেশে আপত্তিজনক মন্তব্য করেন। যাকে সমর্থন করেন কে এল রাহুল। যা নিয়ে BCCI-এর COA-এর রোষের মুখে পড়েন এই দুই ক্রিকেটার। তাঁদের কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয় COA-র তরফে। যেখানে দু'জনেই ক্ষমা চান। 

এরপর COA-এর তরফে একটি তদন্ত কমিটি বসানো হয়। যেখানে, তদন্ত চলাকালীন নির্বাসিত করা হয় দুই ক্রিকেটারকে। তবে দু'জনকে সাসপেন্ড করলেও মনে করা হয়েছিল তাঁদের দলের সঙ্গে রাখা হবে। কিন্তু বোর্ড তা না করে তাঁদের দেশে ফেরার নির্দেশ দেয়। BCCI একটি বিবৃতিতে বলে, "টিভি শোতে মন্তব্যের জন্য COA সিদ্ধান্ত নিয়েছে, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁদের সমস্তরকম ক্রিকেট থেকে নির্বাসিত করা হচ্ছে। BCCI আইনের ৪১ নম্বর ধারা ভঙ্গ করেছেন দুই ক্রিকেটার। তাঁদের বিরুদ্ধে তদন্ত করা হবে।"

৪১(৬) নম্বর ধারায় বলা আছে, কোনও প্লেয়ার আইন ভঙ্গ করলে তাঁকে জরুরি ভিত্তিতে নির্বাসিত করা যায়। যতদিন না তদন্ত শেষ হবে ততদিন তাঁরা নির্বাসিত থাকবেন। দুই প্লেয়ারকে দেশে ফেরানোর ফলে তাঁদের জায়গায় কারা যাবেন তা খুব তাড়াতাড়ি জানানো হবে। 

এর আগে ১৯৩৬ সালে লালা অমরনাথকে ইংল্যান্ড সফরের মাঝপথ থেকে দেশে ফেরানো হয়েছিল। 

তবে দলের দুই নির্ভরযোগ্য প্লেয়ারের সিরিজ়ের মাঝে চলে যাওয়া হলে কোনও প্রভাব পড়বে না বলে মনে করেন অধিনায়ক বিরাট কোহলি।