প্রয়াত অভিনেতা কাদের খান


চলে গেলেন অভিনেতা কাদের খান। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। সূত্রের খবর, চিকিৎসক মহল নিউমোনিয়া হওয়ার আশঙ্কার কথাও জানিয়েছিলেন। কানাডার এক হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর।

পরিবার সূত্রে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে । কাদের খানের ছেলে সরফরাজ় এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ৩১ ডিসেম্বর কানাডিয়ান সময় অনুযায়ী সন্ধ্যা ছ'টায় তিনি মারা যান। দুপুরের দিকেই কোমায় চলে গেছিলেন তিনি। গত ১৬-১৭ সপ্তাহ ধরে তিনি হাসপাতালে ভরতি ছিলেন। 

সরফরাজ় বলেন, "কানাডাতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আপনাদের আশীর্বাদ ও প্রার্থনার জন্য অনেক ধন্যবাদ।"

হিন্দি ছবিতে সাফল্যের সঙ্গে অভিনয় করেছেন তিনি। ১৯৭৩ সালে 'দাগ' ছবির হাত ধরে বলিউডে ডেবিউ করেন কাদের খান। আট ও নয়ের দশকে বলিউডের প্রথম সারির অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন তিনি। 'প্যায়ার কা দেবতা', 'জরু কা গোলাম', 'আঁখিয়ো সে গোলি মারে', 'আনারি নং ১', 'মুঝসে শাদি করোগি', 'দুলহে রাজা', ছবিতে তাঁর অভিনয়, সংলাপ রীতিমত জনপ্রিয় হয়েছে। 

প্রায় ৩০০-এর বেশি ছবিতে কাজ করেছেন তিনি। এছাড়াও ২৫০-এর বেশি ছবির সংলাপ লিখেছেন এই অভিনেতা। খুন পসিনা, লাওয়ারিশ, মুকাদ্দর কা সিকান্দর ছবিতে পরিচালক প্রকাশ মেহেরা-কাদের খানের যুগলবন্দী ছবিগুলিকে আলাদা মাত্রা দিয়েছিল। তাঁর কাজ হিন্দি চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে। তাঁর কাজের মধ্য়ে দিয়ে তিনি বেঁচে থাকবেন সাধারণ মানুষ থেকে সিনেমাপ্রেমীদের মনে।