মুম্বইয়ে ডান্সবার চালুর ছাড়পত্র দিল শীর্ষ আদালত


ফের চালু হতে চলেছে মুম্বইয়ের ডান্সবারগুলি। শীর্ষ আদালতের নির্দেশিকার পর অনেকটাই হাফ ছেড়ে বাঁচলেন মুম্বইয়ের বারডান্সাররা। বৃহস্পতিবার শীর্ষ আদালত রায় দিয়েছে মুম্বই সহ মহারাষ্ট্রের একাধিক শহরে ডান্সবার খোলায় কোনও অপরাধ নেই। মদ্যপানের সঙ্গে নাচ গান একসঙ্গে চলতে পারে এতে কোনও অসুবিধা নেই বলে জানিয়েছে শীর্ষ আদালত।

সেজন্য ডান্সবারের মালিকদের ভাল অর্কেস্ট্রা রাখার বন্দোবস্ত করতে বলা হয়েছে। তবে গান বাজনার সময় বারের কোনও গ্রাহক টাকা ওড়াতে পাড়বেন না। তার পরিবর্তে টিপস দিতে পারবেন।

রাজ্য সরকার শীর্ষ আদালতে আর্জি জানিয়েছিল যাতে সভ্য লোকেরা ডান্সবারে যেতে পারে সেকারণে সিসিটিভির বন্দোবস্ত করা বাধ্যতামূলক করা হোক। রাজ্য সরকারের সেই আর্জি খারিজ করে দিয়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, এতে ব্যক্তিগত গোপনীয়তায় হস্তক্ষেপ করা হবে। একই সঙ্গে মহারাষ্ট্র সরকারের আরও একটি আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। রাজ্য সরকার আবেদন জানিয়েছিলেন শহরের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অন্তত এক কিলোমিটার দূরে খোলা হোক ডান্স বার। সেই আর্জিও খারিজ করে দেয় শীর্ষ আদালত।

২০০৫ সাল থেকে মহারাষ্ট্র সরকারের একাধিক নিষেধাজ্ঞার জোরে প্রায় বন্ধ হয়ে গিয়েছিল ডান্সবার গুলি। নতুন করে কোনওরকম লাইসেন্সও ইস্যু করা হয়নি। তারপর থেকে মুম্বই শহরে কোনও ডান্সবার চলছিল না। শীর্ষ আদালতের এই রায়ে নতুন করে ফুলে ফেঁপে উঠবে মুম্বইয়ের ডান্সবারগুলি।