সকাল থেকে স্নান শুরু প্রয়াগ, গঙ্গাসাগর, কেন্দুলিতে! ভিড় পূণ্যার্থীদের


সকাল থেকেই লক্ষ লক্ষ মানুষের স্নান শুরু হয়েছে, প্রয়াগ, গঙ্গাসাগর কিংবা বীরভূমের কেন্দুলিতে। তিথিও রয়েছে ফলে স্নানে বাধা নেই ধর্মপ্রাণ মানুষজনের। রয়েছে মনের ইচ্ছা পূরণ থেকে লক্ষ্মীলাভের আশা। সব জায়গাতেই আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা। পুণ্যার্থীদের সুবিধার জন্য নানারকম ব্যবস্থা রাখা হয়েছে।


   

প্রয়াগ
সকাল থেকে লক্ষ লক্ষ মানুষের শাহি স্নান প্রয়াগে। শুধু দেশেরই নয়, বিদেশের বহু জায়গা থেকে পূণ্যার্থীরা গিয়েছেন প্রয়াগে।

গঙ্গা, যমুনা ও সরস্বতী নদীর সঙ্গমক্ষেত্র এই প্রয়াগ। মঙ্গলবার প্রথম শাহি স্নান হচ্ছে। দ্বিতীয় শাহি স্নান পৌষী পূর্ণিমা অর্থাৎ ২১ জানুয়ারি সোমবারে।
   

গঙ্গাসাগর
ভোর থেকে স্নানের উদ্দেশে জমায়েত। আর তিথি অনুযায়ী সকাল ছটা বাজতেই স্নানের উদ্দেশে ডুব সাগরে। ভিনরাজ্যের বাসিন্দারাই শুধু নন, প্রচুর বাঙালি সেখানে ভিড় জমিয়েছেন গঙ্গাসাগরে। যেদিকে চোখ যায় শুরু মানুষের ঢল। সাধুসন্ত খেরে ভিআইপি, আম জনতার ভিড়ে এলাকার সবাই। রয়েছে মনের ইচ্ছা পূরণ থেকে লক্ষ্মীলাভের আশা। কপিলমুনির আশ্রমে বাধভাঙা ভিড়।

   

কেন্দুলি
বীরভূমের কেন্দুলিতে অজয়ের তীরেও স্নানের ভিড় ভোর থেকে। ইতিমধ্যেই সেখানে কাতারে কাতারে মানুষ হাজির সেখানে। আখড়ায় আখড়ায় হাজির বাউল, কীর্তনের দল। মঙ্গলবার থেকে শুরু হয়ে মেলা চলবে তিনদিন। যার জন্য প্রশাসনিক প্রস্তুতিও তুঙ্গে। স্নান ঘাট, মেলা চত্বরে অশান্তি গণ্ডগোল এড়াতে ওয়াচ টাওয়ার এবং সিসিটিভিতে নজরদারি চালানো হচ্ছে। কেন্দুলিতে মূল আকর্ষণ রাধাবিনোদের মন্দির এবং পৌষ সংক্রান্তির মেলা।