লোকসভার আগেই রিজার্ভ ব্যাংকের সঞ্চিত টাকা ঢুকবে কেন্দ্রীয় কোষাগারে!


একই দিনে আর্থিক দিক থেকে জোড়া স্বস্তি কেন্দ্রের। যে সঞ্চিত টাকা নিয়ে এতদিন ধরে কেন্দ্র ও আরবিআই সংঘাত চলছিল, নয়া গভর্নর আসতেই সেই টাকার কিছু অংশ ঢুকতে চলেছে কেন্দ্রীয় কোষাগারে। সূত্রের খবর, ১ ফেব্রুয়ারি বাজেট পেশের পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আরবিআইয়ের নয়া গভর্নর শক্তিকান্ত দাসও এ বিষয়ে খুব একটা আপত্তি করবেন না বলে আশাবাদী সরকার। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, আগামী মাসেই সরকারি কোষাগারে রিজার্ভ ব্যাংকের বাড়তি সঞ্চয় থেকে অন্তত ৩০-৪০ হাজার কোটি টাকা ঢুকবে। যদিও, সরকারিভাবে এখনও কোনও তরফেই কিছু ঘোষণা করা হয়নি।

আসলে চলতি অর্থবছরে উল্লেখযোগ্যভাবে কমেছে প্রত্যক্ষ কর সংগ্রহ। যার জেরে রাজকোষে বিশাল আর্থিক ঘাটতি দেখা দিতে পারে। তাছাড়া, ভোটের আগে কৃষকদের জন্য বড় কোনও ঘোষণা করতে পারে কেন্দ্র। সেজন্যও প্রয়োজন বিশাল অংকের অর্থ। কিন্তু সমস্যা হল, আর্থিক দিক থেকে এই মুহূর্তে বেশ বেকায়দাতেই আছে সরকার। বিরোধীদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই আরবিআইয়ের বাড়তি সঞ্চয়ের দিকে নজর রয়েছে কেন্দ্রের। এই অর্থ নিয়ে সংঘাতের জেরেই পদ ছেড়েছেন উর্জিত প্যাটেল। উর্জিত সরে যাওয়ার পর 'ইয়েস ম্যান' শক্তিকান্ত দাসকে আরবিআই গভর্নরের আসনে বসানোর পিছনেও এই সঞ্চিত অর্থের লোভকেই দায়ী করছেন বিরোধীরা। সরকার সূত্রে যা খবর, ফেব্রুয়ারি মাসেই কাঙ্ক্ষিত অর্থ পেয়ে যাবে কেন্দ্র।

এদিকে, আরও একটি স্বস্তির খবর রয়েছে কেন্দ্রের জন্য। সরকারের দাবি, আগামী অর্থবর্ষে সার্বিক উন্নয়নের হারও বেশ খানিকটা বাড়বে। ২০১৮-১৯ অর্থবর্ষে জিডিপির হারের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৭.২ শতাংশ। ২০১৭-১৮ অর্থবর্ষে যা ছিল ৬.৭ শতাংশ। যদিও, বছরের শুরুতে আরবিআই দাবি করেছিল এবছর আর্থিক বৃদ্ধি হবে ৭.৪ শতাংশ হারে। কেন্দ্রের হিসেব অনুযায়ী সেই লক্ষ্যমাত্রা থেকে খানিকটা পিছিয়ে রয়েছে অর্থনীতি।