ভারতের মোট সম্পত্তির ৫০ শতাংশ মাত্র ৯ জন ধনীর হাতে


লোকসভা ভোটের আগে মুখ পুড়ল মোদি সরকারের। একদিকে ধনীদের সম্পত্তির পরিমাণ বাড়ল আর অন্যদিকে গরীবরা আগে যেখানে ছিলও আজও সেখানেই রয়ে গিয়েছে। ২০১৮ সালে দেশের সবচেয়ে বিত্তবান মানুষদের রোজগার আরও বেড়েছে। হিসেব বলছে  এই বৃদ্ধির পরিমাণ  প্রতিদিন ২হাজার ২০০ কোটি টাকা। আর তাঁদের মধ্যে সবচেয়ে বিত্তবান এক শতাংশ মানুষের অর্থ সম্পদ বাড়ল ৩৯ শতাংশ। একই ভাবে আর্থিক সূচকের নীচের দিকে থাকা মানুষের রোজগার বাড়ল ৩ শতাংশ হারে। অক্সফামের সমীক্ষায় সোমবার উঠে এসেছে এই তথ্য। আর গোটা দেশে বিত্তবান মানুষদের সম্পদ প্রতিদিন ১২ শতাংশ হিসেবে ২.৫ লক্ষ করে বেড়ে চলেছে। আর এই সময়ের মধ্যে বিশ্বের গরিব মানুষদের সম্পদ কমেছে ১১ শতাংশ। ভারতের অর্থনীতি সম্পর্কে আরও কয়েকটি তথ্য দিয়েছে এই সমীক্ষা।

সোমবার ডাভোসে অক্সফাম তাদের সমীক্ষার ফল প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, দেশের সবচেয়ে গরিব মানুষের সংখ্যা ১৩.৬ কোটি। যা মোট জনসংখ্যার দশ শতাংশ। সেই ২০০৪ সাল থেকে এই অংশের মানুষরা ঋণে জর্জরিত বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, দেশের মোট সম্পদের ৭৭.৪ শতাংশ আছে ১০ শতাংশ মানুষের হাতে। এর মধ্যে ১ শতাংশ মানুষের হাতেই রয়েছে মোট সম্পদের ৫১.৫৩ শতাংশ সম্পদ। আর দেশের মোট সম্পদের মাত্র ৪.৮ শতাংশ রয়েছে ৬০ শতাংশ মানুষের হাতে। 
গোটা বিশ্বের নিরিখেও বেশ কিছু চমকপ্রদ তথ্য দেওয়া হয়েছে রিপোর্টে। দেশের মোট সম্পত্তির ৫০ শতাংশই এখন মাত্র ৯ জন ধনীর হাতে। বর্তমানে বিশ্বের ধনী ব্যক্তি হলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস৷ তার সম্পত্তির পরিমাণ বেড়ে হয়েছে ১১২ বিলিয়ন ডলার৷ এই বৃদ্ধির এক শতাংশ ১১৫ মিলিয়ন মানুষের দেশ ইথিওপিয়ার স্বাস্থ্য বাজেটে বরাদ্দ অর্থের সমান বলে তুলনা করা হয়েছে সমীক্ষায়৷ অক্সফাম ইন্ডিয়ার সিইও অমিতাভ বেহার জানান, সমীক্ষায় দেখা গিয়েছে দেশের মহিলা ও মেয়েরাই সবচেয়ে বেশি আর্থিক বৈষম্যের শিকার। তিনি বলেন, '‌মধ্যবিত্ত বা নিম্নবিত্ত মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরীক্ষা করলে দেখা যাবে যে সেখানে টাকার পরিমাণ অত্যন্ত অল্প। সেই টাকা দিয়েই তিনি তাঁর সন্তানের শিক্ষা ও নিজের বেঁচে থাকার রসদ যোগাচ্ছেন। এ ধরেনর বাস্তব পরিস্থিতি বিশ্বের বেশ কিছু দেশেই সৃষ্টি হয়েছে। যেখানে বড় বড় শিল্পপতি ও বিত্তবানরা লক্ষ লক্ষ টাকা তাঁদের বিলাসবহুল জীবনে খরচ করেন, সেখানে লক্ষ লক্ষ মেয়ে তাঁদের পড়াশোনার খরচ জোগাতে হিমসিম খায়।'‌

অক্সফাম রিপোর্টে পাওয়া তথ্য অনুযায়ী, গত বছর ভারত থেকে ১৮ জন নতুন ধনকুবেরের নাম পাওয়া গিয়েছে। অর্থাৎ মোট ১১৯ জন বিত্তশালী রয়েছে এ দেশে। তাঁদের সম্পত্তির পরিমাণ অতিক্রম করেছে ২৮ লক্ষ কোটি। অথচ তাঁদের সম্পত্তির এক অংশও যদি গরীবরা পেত তবে তাঁদের গোটা জীবনটাই বদলে যেত, জানিয়েছেন অক্সফামের সিইও।