কনসাল জেনারেলের নামে ভুয়ো অ্যাকাউন্ট, অভিযোগ


লালবাজারের সাইবার অপরাধ শাখায় অভিযোগ দায়ের করল কলকাতার ফরাসি কনসুলেট। তাদের অভিযোগ, কলকাতায় নিযুক্ত ফরাসি কনসাল জেনারেলের নামে একটি অনলাইন বিপণি সাইটে ভুয়ো অ্যাকাউন্ট খুলে লেনদেন চালানো হচ্ছে। সাইবার থানার তরফে এই ঘটনায় একটি সংস্থা এবং তিন জন ব্যক্তির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ও সাইবার আইনের ধারায় মামলা রুজু করা হয়েছে। তবে শনিবার রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ সূত্রের খবর, ফরাসি কনসুলেটের এক আধিকারিক ওই অভিযোগ জানিয়েছেন। তাঁর দাবি, গত নভেম্বরের ৬ তারিখ বিষয়টি তাঁদের চোখে পড়ে। একটি অনলাইন পণ্য কেনাবেচা সংস্থার সাইটে 

কনসাল জেনারেলের নামে ভুয়ো অ্যাকাউন্টটি খোলা হয়েছে। এ জন্য তাঁর ছবি এবং বেশ কিছু নথিও ব্যবহার করা হয়েছে। থানায় অভিযোগ দায়েরের পরেই পুলিশ অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়।

কলকাতা পুলিশের সাইবার অপরাধ শাখার এক আধিকারিক জানান, মূলত আইপি (ইন্টারনেট প্রোটোকল) অ্যাড্রেস ধরে এই ঘটনায় তিন জনকে চিহ্নিত করা হয়েছে। কনসুলেটের তরফেও তাঁদেরই নাম জানানো হয়েছিল। তার পরে ওই অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালানো হলেও তাঁদের গ্রেফতার করা যায়নি। তবে যে কম্পিউটার ব্যবহার করে কাজটি করা হয়েছে, সেটি পুলিশ পরীক্ষা করে দেখছে বলে ওই আধিকারিক জানান। ইতিমধ্যেই ওই কম্পিউটারের যন্ত্রাংশ পরীক্ষার জন্য বেঙ্গালুরুতে পাঠানো হয়েছে বলেও পুলিশ সূত্রের খবর। তবে কেউ অনলাইন বিপণি সংস্থায় কেন কনসাল জেনারেলের নামে ভুয়ো অ্যাকাউন্ট খুলেছিলেন, তা পরিষ্কার নয় তদন্তকারীদের কাছে।