ছুটির পরেও অফিসের কাজে চাপ! লোকসভায় নতুন বিলে নানা প্রস্তাব


ছুটি হয়ে গিয়েছে আগেই। কিন্তু তার পরেই চলছে কাজ। বাড়ি গিয়ে দিতে হচ্ছে ইমেলের উত্তর, সবই চলতে থাকে আজকাল। এইসব বন্ধে লোকসভায়  বিল পেশ করেছেন এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে। বিলটি প্রাইভেট মেম্বারস বিল নামে পরিচিত। বিলটির পোশাকি নাম রাইট টু ডিসকানেক্ট বিল।

রাইট টু ডিসকানেক্ট বিলে বলা হয়েছে, ছুটির পর অফিসের কাজ সংক্রান্ত কোনও ফোনকল কিংবা ইমেল এড়িয়ে যেতে পারবেন সংশ্লিষ্টকর্মী। এই বিল পাশ হলে কর্মীদের ব্যক্তিগত ও কর্ম জীবনের মধ্যে ব্যবধান ও চাপ কমাবে বলে আশাপ্রকাশ করেছেন প্রস্তাবক সুপ্রিয়া সুলে।

এই ধরনের আইন পাশ রয়েছে ফ্রান্সের সুপ্রিম কোর্টে। এছাড়াও এই আইন বলবত হয়েছে নিউইয়র্কে। জার্মানিতে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

বিলটির প্রস্তাবে বলা হয়েছে তথ্য প্রযুক্তি, যোগাযোগ এবং শ্রমমন্ত্রককে নিয়ে এমপ্লয়ি ওয়েলফেয়ার অথরিটি গঠন করতে হবে। বিলটিতে বলা হয়েছে, ১০ জনের বেশি কর্মী রয়েছে, এমন সংস্থায় নির্দিষ্ট সময় অন্তর কর্মীদের সঙ্গে বসতে হবে। যেখানে কর্মীদের নিজেদের দাবি থাকবে। সংস্থার কর্মীদের নিয়ে এমপ্লয়ি ওয়েলফেয়ার কমিটি গঠন করতে হবে।
নির্দিষ্ট সময়ের বাইরে কোনও সংস্থা কর্মীকে কাজ করতে বাধ্য করতে পারবে না। কর্মী নির্দেশ না মানলে তাঁর বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগও তোলা যাবে না।  যদি নির্দিষ্ট শর্তের বাইরে গিয়ে কাজ করতে হয়, তাহলে সেই কর্মী ওভারটাইমের দাবিদার হবেন। বলা হয়েছে এই বিলে।

ছুটি হওয়ার পর কর্মীকে রক্ষা করার কথা যেমন এই বিলে বলা হয়েছে, ঠিক তেমনই ছুটির দিনগুলিতেও অফিসের ফোন কিংবা ইমেল উপেক্ষা করার অধিকারও দেওয়া হয়েছে এই বিলে।