বিক্ষোভে উত্তাল কেরল, নিগৃহীত মহিলা চিত্র সাংবাদিক


তিরুঅনন্তপুরমে মহিলা চিত্র সাংবাদিককে নিগ্রহের অভিযোগ উঠল বিজেপি কর্মীদের বিরুদ্ধে। শবরীমালা মন্দিরে দুই মহিলার প্রবেশের প্রতিবাদে উত্তাল কেরল। বৃহস্পতিবার বিক্ষোভ চলাকালীন ঘটনাস্থলে গিয়ে ছবি তুলতে যান ওই মহিলা চিত্র সাংবাদিক। তখনই তাঁকে নিগ্রহ করা হয়। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়ে গেছে বিজেপি কর্মীদের হাতে লাঞ্ছিত হয়ে কান্নাভেজা মহিলা চিত্র সাংবাদিকের ছবি।

গত বুধবার ভোররাতে বছর চল্লিশের দুই মহিলার শবরীমালা মন্দিরে প্রবেশের প্রতিবাদে বৃহস্পতিবার থেকে কেরলে অচলাবস্থা দেখা দিয়েছে। একাধিক হিন্দু গোষ্ঠীর ডাকা হরতাল ও বিক্ষোভকে কেন্দ্র করে কেরলের বিভিন্ন প্রান্তে হিংসা ছড়িয়েছে। ঘটনায় এখনও পর্যন্ত ৩৩৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের মোবাইল বাজেয়াপ্ত করে ডিজিটাল পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। বাড়ি–বাড়ি তল্লাশি চালিয়ে অস্ত্র উদ্ধার অভিযানও শুরু করা হবে। বৃহস্পতিবার বিক্ষোভ সামলাতে '‌অপারেশন ব্রোকেন উইন্ডো'‌ অভিযানে নামে পুলিস। হিংসায় মদতকারীদের একটি তালিকাও তৈরি করেছে প্রশাসন। পাশাপাশি দুষ্কৃতীদের ছবি নিয়ে একটি অ্যালবাম তৈরির কথাও হয়েছে। হিংসায় জড়িত বাকিদের গ্রেপ্তারের জন্য নিরাপত্তারক্ষীদের একটি বিশেষ দল গঠনও করা হয়েছে।

শবরীমালা কর্মসমিতি ও আন্তঃরাষ্ট্র হিন্দু পরিষদের নেতৃত্বে বৃহস্পতিবার কেরলে বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ভাঙচুর করা হয় একাধিক দোকান। এই ছবি তুলতে গিয়েই বিক্ষোভকারী বিজেপি কর্মীদের হাতে নিগৃহীত হন কেরলের মহিলা চিত্র সাংবাদিক সাজিলা আলি ফাতিমা। ছবিতে দেখা গিয়েছে নিগৃহীত হওয়ার পর কাঁদতে কাঁদতে তিনি কর্তব্যে অটল রয়েছেন।