আমেরিকার আদালতেও এবার শীর্ষপদ দখল ভারতীয় বংশোদ্ভূত মহিলার


মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে দায়িত্ব নিলেন উশির পণ্ডিত-ডুরান্ট। আহমেদাবাদে ছোটবেলা কাটানো উশির প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসাবে তো বটেই, প্রথম দক্ষিণ এশীয় মহিলা হিসাবে উশির দায়িত্ব নিলেন।

সত্তরের দশকে উশিরের পরিবার আমেরিকায় উড়ে যায়। তখন তাঁর বয়স ছিল মাত্র ১১ বছর। ৫৭ বছর বয়সে এসে এই গুজরাতি মহিলা নিউ ইয়র্কের সর্বোচ্চ আদালতে বড় দায়িত্ব পেলেন। শপথ নেওয়ার সময়ও চমকে দিয়েছেন তিনি। এই প্রথম কেউ মদ্ভগবত গীতায় হাত রেখে শপথ নিলেন।

আমেরিকায় যাওয়ার পর একেবারেই ইংরেজি বলতে পারতেন না উশির। কারণ আহমেদাবাদের স্কুলে তাঁকে পড়ানো হয়নি। তবে খুব তাড়াতাড়ি আমেরিকান সংষ্কৃতির সঙ্গে খাপ খাইয়ে নেন তিনি। স্কুলেও মানিয়ে নেন।
সেন্ট জন্স ইউনিভার্সিটিতে চার বছর পড়াশোনার পরে স্নাতক ডিগ্রি পান তিনি। পরে নিউ ইয়র্কের ল' স্কুলে তিনবছর পড়াশোনা করেন। তারপর পাকাপাকিভাবে আইনের দিকে ঝুঁকে পড়েন। দশ বছর কাজ করার পরে ২০১৫ সালে দেওয়ানি আদালতের বিচারক পদ থেকে সরে দাঁড়ান উশির। এরপরে সুপ্রিম কোর্টে দায়িত্ব পেয়েছেন। নিম্ন আদালতে যেভাবে বিচার করে সাফল্য পেয়েছেন, সেই ধারাকেই এগিয়ে নিয়ে যেতে পারবেন বলে আত্মবিশ্বাসী এই ভারতীয় বংশোদ্ভূত মহিলা।