আজ থেকে ৪৮ ঘণ্টার ভারত বনধ, 'সচল বাংলা'র চ্যালেঞ্জ মমতার


কেন্দ্রের বিভিন্ন নীতির বিরুদ্ধে মঙ্গলবার সকাল ৬টা থেকে দেশজুড়ে টানা ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে বাম-সহ একাধিক ট্রেড ইউনিয়ন। এই বনধের প্রতি সমর্থন জানিয়েছে কংগ্রেস, সিপিএম-সহ বিভিন্ন রাজনৈতিক দল। যদিও বাংলায় কোনও বন্‌ধ হবে না বলে সোমবার নবান্নে সাফ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ধর্মঘটের মোকাবিলায় সমস্ত ধরনের ব্যবস্থা নিয়েছে রাজ্য প্রশাসন। এ নিয়ে কৌশল স্থির করতে সোমবার নবান্নে বৈঠকে বসেন শীর্ষ পুলিশ ও প্রশাসনিক কর্তারা। মঙ্গল ও বুধবার রাস্তায় পর্যাপ্ত যানবাহন থাকবে বলে আগেই জানিয়েছে প্রশাসন। এ ছাড়া রেল এবং মেট্রো পরিষেবা স্বাভাবিক থাকবে বলেও সরকারি তরফে আশ্বাস পাওয়া গিয়েছে। মঙ্গলবার জয়েন্ট এন্ট্রান্স মেন-এর পরীক্ষা আছে। পরীক্ষার্থীদের কোনও সমস্যা হলে ১০০ ডায়াল করলে পুলিশের তরফে সহায়তা পাওয়া যেতে পারে।

অন্যদিকে, ধর্মঘট সফল করতে মরিয়া বাম নেতৃত্বও। কলকাতার একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় ধর্মঘটের সমর্থনে বাম কর্মী-সমর্থকরা পিকেটিং করবেন বলে জানা গিয়েছে। এ ছাড়াও জেলায় জেলায় মিছিল বের করার পরিকল্পনা আছে তাঁদের। আমুদ্দিন সূত্রে খবর, বনধ সফল করলে সকাল থেকে বিমান বসু থাকবেন শ্যামবাজারে, সূর্যকান্ত মিশ্র থাকবেন রাজাবাজারে, যাদবপুরে থাকবেন সুজন চক্রবর্তী এবং রবিন দেব থাকবেন হাজরা মোড়ে।