লোকসভা নির্বাচনে অফিসারদের বদলি নিয়ে চিঠি নির্বাচন কমিশনের


লোকসভা নির্বাচন যে এবার বাড়তি গুরুত্ব পাবে তা রাজনৈতিক গতিপ্রকৃতিতে আগেই বোঝা গিয়েছিল। মার্চের প্রথম সপ্তাহেই নির্বাচন কমিশন লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করতে পারে বলে সূত্রের খবর। সেক্ষেত্রে এপ্রিল–মে মাসে হবে লোকসভা নির্বাচন। এতদূর পর্যন্ত সব ঠিকই ছিল। ‌কিন্তু নির্বাচন কমিশন প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে এবং মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি লিখেছেন। আর এই চিঠি নিয়েই রাজনীতির অন্দরমহলে শুরু হয়েছে জোর চর্চা। 

নির্বাচন কমিশন সূত্রে খবর, এই চিঠি পাঠানো হয়েছে সব কেন্দ্রশাসিত অঞ্চল এবং রাজ্য সরকারকে। সেখানে বলা হয়েছে লোকসভা নির্বাচনের জন্য সমস্ত অফিসারকে বদলি ও পোস্টিং করতে হবে। যা লোকসভা নির্বাচনকে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তুলেছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। কারণ এই চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ওড়িশা এবং সিকিমে বিধানসভা নির্বাচন হবে ৩ জুন। অর্থাৎ লোকসভা নির্বাচনের একেবারে শেষলগ্নে।

নির্বাচন কমিশন যে নোটিফিকেশন জারি করেছে সেখানে বলা হয়েছে, যেসব অফিসার সরাসরি নির্বাচনের সঙ্গে যুক্ত তাঁদের নিজের জেলায় বা শহরে পোস্টিং দেওয়া যাবে না। আর যেসব অফিসার সরাসরি নির্বাচনের সঙ্গে যুক্ত নন তাঁরা নিজ জেলায় বা শহরে থেকে কাজ করতে পারবেন। ২০১৪ সালে লোকসভা নির্বাচন হয়েছিল ৯ দফায়। এবার কত দফায় হয় এখন সেটাই দেখার।