এটিএম-এ প্রতারণা, সেখানেই ১৭ দিন ‘গোয়েন্দাগিরি’ করে জালিয়াতকে ধরলেন মহিলা!

ধৃত ভূপেন্দ্র।

এটিএম-এ টাকা তুলতে গিয়েছিলেন মহিলা। সমস্যা হওয়ায় সাহায্য করেছিলেন বাইরে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি। মহিলা অফিসে ফিরে যাওয়ার পরই মোবাইলে এসএমএস আসে, ১০ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। প্রথমেই সন্দেহ হয় সাহায্যকারী ওই ব্যক্তিকে। আর শেষ পর্যন্ত ওই দুষ্কতীকে পাকড়াও করেই ছাড়লেন মহিলা। পুলিশের সাহায্য ছাড়াই। নিজেই গোয়েন্দাগিরি করলেন। বান্দ্রা এলাকার এই ঘটনা এবং মহিলার বুদ্ধিমত্তা চমকে দিয়েছে মুম্বই  পুলিশের দুঁদে গোয়েন্দাদেরও।

কীভাবে জালে পড়ল দুষ্কৃতী? টাকা খোয়া যাওয়ার পরই অভিনব পরিকল্পনা করেন ওয়াডলা এলাকার বাসিন্দা বছর পঁয়ত্রিশের রেহানা শেখ নামে ওই মহিলা। প্রতি দিন দীর্ঘক্ষণ ওই এটিএম-এর কাছাকাছি আড়াল থেকে নজরদারি চালাতেন। কিন্তু প্রতি দিনই হতাশ হয়ে ফিরতেন। তবে হাল না ছেড়ে 'গোয়েন্দাগিরি' চালিয়ে যেতে থাকেন। শেষমেষ ১৭ দিনের মাথায় 'পাখি ফাঁদে পড়ে'।

এটিএম-এ সাহায্য করা সেই ব্যক্তিকে ওই এলাকায় ঘোরাফেরা করতে দেখেই সতর্ক হয়ে যান। শেষ পর্যন্ত ওই দুষ্কৃতীকে ধরে ফেলেন। স্থানীয়দের সাহায্য নিয়ে তাঁকে আটকে রেখে পুলিশে খবর পাঠান রেহানা। পুলিশ এসে অভিযুক্তকে গ্রেফতার করে।

গ্রেফতারের পর ফাইল ঘাঁটাঘাঁটি করে উঠে আসে আরও চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, ভূপেন্দ্র মিশ্র নামে ওই ব্যক্তি দাগী দুষ্কৃতী। তার নামে অন্তত সাতটি মামলা রয়েছে মুম্বইয়ের বিভিন্ন থানায়। এবং সবগুলিই এটিএম জালিয়াতি সংক্রান্ত।

কিন্তু পুলিশ তার চেয়েও বেশি আশ্চর্য হয়ে যান মহিলার এই 'অভিযান'-এর কথা শুনে। এক পুলিশকর্তা বলেন, ''মহিলা ১৭ দিন ধরে নিয়মিত ওই এলাকায় দাঁড়িয়ে থাকতেন। ১৭ দিন ধরে স্টেশন চত্বর এটিএম-এর আশেপাশে দাঁড়িয়ে থেকে নজরদারি চালিয়েছেন। এই ভাবে দুষ্কৃতীকে ধরা আমাদেরও অবাক করেছে।''

ঘটনার দিন ঠিক কী হয়েছিল? পুলিশকে রেহানা জানিয়েছেন, ওই দিন তিনি অফিসে যাচ্ছিলেন। ওয়াডলা স্টেশনে নেমে একটি এটিএম-এ টাকা তুলতে যান। কিন্তু যন্ত্রে কিছু সমস্যা হওয়ায় তিনি টাকা তুলতে পারছিলেন না। সেই সময়ই এটিএমের বাইরে দাঁড়িয়ে থাকা ভুপেন্দ্র সাহায্যের জন্য এগিয়ে আসে। যদিও ভুপেন্দ্রর সাহায্যের পরও টাকা তুলতে পারেননি রেহানা। তবে সাহায্যের নামে এটিএমের তথ্য হাতিয়ে নেয় ভূপেন্দ্র। তার পর অফিসে ঢুকতেই তাঁর মোবাইলে এসএমএস আসে, তাঁর অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকা ডেবিট হয়েছে। সেই টাকা তোলা হয়েছে এটিএম থেকে।