বিকাশ-মন্ত্রের পাঁচটি সাফল্য জানালেন নরেন্দ্র মোদী


বিকাশ। প্রধানমন্ত্রিত্বের দৌড়ে থাকাকালীন নরেন্দ্র মোদীর অন্যতম স্লোগান। প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদীকে অবশ্য বিকাশ নিয়ে কম কটাক্ষও সহ্য করতে হয়নি। বিরোধীরা হামেশাই বলেন, বিকাশ নাকি হারিয়ে গিয়েছে।

লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে সেই বিকাশ-মন্ত্রই ফের ফিরে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে। ২০১৪ সালের নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী হয়ে দেশের বিকাশের কথা বলেছিলেন মোদী। আর ২০১৯-এর জানুয়ারিতে তিনি শোনালেন প্রধানমন্ত্রী হওয়ার পর দেশের কী কী বিকাশে অগ্রণী ভূমিকা নিয়েছেন।

মঙ্গলবার ওড়িশার বলাঙ্গিরে জনসভা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেখানেই মোদী তাঁর বিকাশ-মন্ত্রের পাঁচটি সফল দিক শোনালেন। তিনি জানালেন, কেন্দ্রীয় সরকার বিকাশের পাঁচটি দিকের উপর কাজ করছে। শিশুদের পড়াশোনা, যুবকদের রোজগার, বয়স্কদের ওষুধ, কৃষকের সেচ ও জনসাধারণের কথা শোনা।

এদিনের ওই সভা থেকে প্রধানমন্ত্রী একাধিক প্রকল্পের উদ্বোধন করেন। তার মধ্যে রয়েছে বলাঙ্গিরের মাল্টি মডেল লজিস্টিক পার্ক। ওই প্রকল্পের মূল্য প্রায় ১০০ কোটি টাকা। দুটি রেলশাখারও উদ্বোধন করেন তিনি। এছাড়াও একাধিক প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যে কার্যত প্রচার শুরু করে দিয়েছেন প্রধানমন্ত্রী। বিজেপি এবারের ভোটে উত্তর-পূর্ব ও পূর্ব ভারতের দিকে বেশি নজর দিয়েছে। তাই ওই রাজ্যগুলিতে মোদী সভা করতে শুরু করেছেন।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী অসমে গিয়ে একাধিক প্রকল্পের সূচনা করেছেন। কয়েকদিন আগেও তিনি ওড়িশায় গিয়েছিলেন। এর পর মঙ্গলবার আবার গেলেন তিনি।