শুরু হয়েছে জিও গিগাফাইবার, বিনামূল্যে পাওয়া যাচ্ছে পরিষেবা


২০১৮ সালের বার্ষিক সাধারন সভায় জিওর ব্রডব্যান্ড সার্ভিস গিগাফাইবারের ঘোষণা করেছিলেন মুকেশ আম্বানি। ইতিমধ্যেই ২০১৯ সাল শুরু হয়েছে। ইন্ডিয়া টুডেতে প্রকাশিত এক রিপোর্টে জানা গিয়েছে সারা ভারতে একাধিক যায়গায় বিনামূল্যে গিগাফাইবারের ট্রায়াল শুরু হয়েছে। মুম্বাই ও দিল্লিয়ে কয়েক হাজার গ্রাহক ইতিমধ্যেই বিনামূল্যে জিও গিগাফাইবার ব্যবহার শুরু করেছেন।

ইতিমধ্যেই একাধিক রিপোর্টে গাজিয়াবাদে গিগাফাইবার পরিষেবা শুরু হওয়ার কথা জানিয়েছিল। এবার জিও সূত্রে জানা গিয়েছে ২০১৯ সালের মার্চ মাস থেকে গিগাফাইবার পরিষেবা শুরু হবে।

গিগা ফাইবার জিওর ফাইবার টু হোম ব্রডব্যান্ড সার্ভিস। এই সার্ভিসে গ্রাহকের বাড়িত্তে ব্রডব্যান্ড কানেকশানের সাথে যাবে গিগা টিভি আর স্মার্ট হোম পরিষেবা। গিগা টিভি সেট টপ বক্স ব্যবহার করে গিগাফাইবারের মাধ্যমে গিগা টিভি দেখা যাবে। গিগাফাইবার কানেকশানে সর্বোচ্চ 1Gbps স্পিডে ডাটা ট্রান্সফার হবে।

ইতিমধ্যেই দিল্লি, গাজিয়াবাদ, নয়ডা ও গুরুগ্রামের একাধিক এলাকাতে বিনামূল্যে এই পরিষেবা দিচ্ছে জিও। প্রধানত পরীক্ষামূলকভাবে এই কানেকশানগুলি দেওয়া হয়েছে। সেখানে গিগাফাইবার সার্ভিস প্রোভাইডারদের জিজ্ঞাসা করে জানা গিয়েছে মার্চ মাসে বাণিজ্যিকভাবে গিগাফাইবার পরিষেবা শুরু করবে জিও।

টেলিকম সার্ভিস লঞ্চের সময়েও একই রকমের প্রিভিউ অফার লঞ্চ করেছিল জিও। প্রিভিউ অফারে 100 Mbps স্পিডে মাসে 100 GB ডাটাব্যবহার করা যাবে। প্রথম তিন মাস গ্রাহকরা এই ডাটা বিনামূল্যে পাবেন বলে জানা গিয়েছে। টেলিকম সার্ভিসের মতোই পরে ব্রডব্যান্ড সার্ভিসে এই প্রিভিউ অফারের মেয়াদ বাড়াতে পারে জিও।

প্রতি মাসে গ্রাহকের অ্যাকাউন্টে 100GB ডাটা যোগ হবে। তবে এই ডাটা শেষ হয়ে গেলে নতুন করে কোম্পানির কাছ থেকে ডাটা কিনতে হবে গ্রাহককে। তবে শুরুতে যে কোন গ্রাহক 100GB শেষ হওয়ার পরে অতিরিক্ত 40GB ডাটা বিনামূল্যে নিজের অ্যাকাউন্টে যোগ করে নিতে পারবেন।

MyJio অ্যাপ ও Jio.com ওয়েবসাইট থেকে এই টপ-আপ রিচার্জ করানো যাবে। এই রিপোর্টে আরও জানানো হয়েছে প্রতি মাসেই বিভিন্ন অফারে গ্রাহকদের বিনামূল্যে টপ-আপ দিতে পারে জিও। তবে এই কানেকশানে হয়তো আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করা যাবে না।